একুশে পদক পেলেন চান্দিনার কৃতি সন্তান জাফর ওয়াজেদ

ঢাকা, বুধবার   ০৮ এপ্রিল ২০২০,   চৈত্র ২৬ ১৪২৬,   ১৫ শা'বান ১৪৪১

Akash

একুশে পদক পেলেন চান্দিনার কৃতি সন্তান জাফর ওয়াজেদ

চান্দিনা (কুমিল্লা) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৩:৩৯ ২১ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশে পদক-২০২০ প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সংস্কৃতি মন্ত্রণালয় আয়োজিত এই অনুষ্ঠান শুরু হয়। এতে ২০ ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠানকে এই পদক প্রদান করা হয়।

২০ ব্যক্তির মধ্যে সাংবাদিকতায় বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক পেয়েছেন বিশিষ্ট সাংবাদিক জাফর ওয়াজেদ (আলী ওয়াজেদ জাফর)।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার হাতে একুশে পদক তুলে দেন। পুরস্কার হিসেবে ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, পুরস্কারের অর্থ এবং একটি সম্মাননাপত্র দেয়া হয় তাকে। জাফর ওয়াজেদ বর্তমানে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক হিসেবে কর্মরত রয়েছেন।

জন্মস্থান ও পেশা:
সাংবাদিক জাফর ওয়াজেদ কুমিল্লার চান্দিনা উপজেলার মহিচাইল ইউপির জোরপুকুরিয়া গ্রামের সন্তান। পিতা: মরহুম অধ্যাপক মো. ইছমত আলি, মাতা: মোছাম্মত রোকেয়া বেগম। তিন বোন চার ভাইয়ের মধ্যে তিনি তৃতীয়। ১৯৭৩ সালে চান্দিনার মাধাইয়া বাজার ছাদিম হাইস্কুল থেকে এসএসসি, ১৯৭৫ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করেন।

সাবেক ছাত্রনেতা জাফর ওয়াজেদ ঢাবিতে অধ্যায়নকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) সাহিত্য সম্পাদক ছিলেন। কাদের-চুন্নুর নেতৃতে বাংলাদেশ ছাত্রলীগের গ্রন্থণা ও প্রকশনা সম্পাদক ছিলেন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) ভারপ্রাপ্ত সভাপতিও ছিলেন তিনি।

জাফর ওয়াজেদ সর্বশেষ দৈনিক জনকণ্ঠের সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বিভিন্ন সময়ে দৈনিক সংবাদের জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলাবাজার পত্রিকা ও দৈনিক মুক্তকণ্ঠের প্রধান প্রতিবেদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

ডেইলি বাংলাদেশ/আরএম