একাদশে ভর্তির আবেদন প্রায় ১৪ লাখ  

ঢাকা, মঙ্গলবার   ২৫ জুন ২০১৯,   আষাঢ় ১২ ১৪২৬,   ২১ শাওয়াল ১৪৪০

একাদশে ভর্তির আবেদন প্রায় ১৪ লাখ  

এহসানুল হাবিব ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩৬ ২৩ মে ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম দফার আবেদনের শেষ দিন বৃহস্পতিবার বিকেল পর্যন্ত ৯টি সাধারণ শিক্ষা বোর্ড ও  একটি  মাদরাসা বোর্ডের অধীনে ভর্তির জন্য মোট আবেদনকারী প্রায় ১৪ লাখ। এদের মধ্যে অনলাইনে আবেদন করেছে ১০ লাখ ৩৯ হাজারের বেশি এবং এসএমএসের মাধ্যমে ৩ লাখ ৬৫ হাজারের বেশি ভর্তিচ্ছুক।

শুধু ঢাকা বোর্ডেই ৩ লাখ ৯৫ হাজারের বেশি ভর্তিচ্ছুক একাদশে ভর্তির আবেদন করেছেন।  

১২ মে থেকে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন গ্রহণ শুরু হয়েছে। ২৩ মে পর্যন্ত প্রথম দফায় একাদশে ভর্তির আবেদন করা যাবে। যারা পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করবে তাদেরও এই সময়ের মধ্যে আবেদন করতে হবে। তবে পুনর্নিরীক্ষণের পর যাদের ফল পরিবর্তন হবে তারা ৩ থেকে ৪ জুনের মধ্যে আবেদন করতে পারবে।

আবেদনের সময় থেকে ৫ জুন পর্যন্ত শিক্ষার্থীরা পছন্দক্রম পরিবর্তন করতে পারবে। কোনো ধরনের ফি দেয়া ছাড়াই তাদের আবেদনে নতুন কলেজ সংযোজন ও বিয়োজন করতে পারবে। ১০ জুন ১ম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশিত হবে। 

এসএমএস ও স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে তালিকা প্রকাশ করা হবে। ১১ থেকে ১৮ জুনের মধ্যে শিক্ষার্থীদের মনোনয়নপ্রাপ্ত কলেজে নিশ্চায়ন করতে হবে। অন্যথায় আবেদন বাতিল হবে।

১৯ ও ২০ জুন ২য় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। ২১ জুন রাত ৮টার পর ২য় পর্যায়ে নির্বাচিতদের ফল প্রকাশ করা হবে। ২২ ও ২৩ জুন ২য় পর্যায়ের সিলেকশন নিশ্চায়ন করতে হবে।

২৪ জুন রাত ৮টার পর থেকে ৩য় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। ২৫ জুন রাত ৮টার পর ৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে। ২৭ থেকে ৩০ জুন ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। ১ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে। 

ডেইলি বাংলাদেশ/এমএইচ