Alexa ‘একশ বছর আগের নদীও উদ্ধার করা হবে’

ঢাকা, সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১১ ১৪২৬,   ২৯ জমাদিউস সানি ১৪৪১

Akash

‘একশ বছর আগের নদীও উদ্ধার করা হবে’

হবিগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৪:৪৫ ১৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৭:৩৫ ১৮ জানুয়ারি ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

একশ বছর আগের নদীগুলোও খোঁজে বের করে উদ্ধার করা হবে বলে জানিয়েছেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মো. মুজিবুর রহমান হাওলাদার। 

শুক্রবার সন্ধ্যায় হবিগঞ্জ প্রেসক্লাবে আয়োজিত ‘নদী রক্ষায় নাগরিক সংলাপ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সারাদেশের নদ-নদী রক্ষা জোরালো পদক্ষেপ গ্রহণ করছে ‘জাতীয় নদী রক্ষা কমিশিন’। চলমান উদ্ধার অভিযান অব্যাহত রাখার পাশাপাশি উন্নত প্রযুক্তির মাধ্যমে ১০০ বছর আগের নদীগুলো কোথায় ছিল তা বের করা হবে। 

‘স্পেস রিসার্স অর্গানাজেশন’র বিজ্ঞানীরা দেশের বিভিন্ন স্থানে গিয়ে স্যাটেলাইটের মাধ্যমে কোথায় কোথায় নদী ছিল তা বের করে ফেলবেন। সুতরাং কোথায় নদী ছিল তা স্থানীয়দের কাছ থেকে জানতে হবে না।’ 

তিনি বলেন, এরই মধ্যে সারাদেশের ৪৯ হাজার ১৬২ জন অবৈধ দখলদারদের তালিকা প্রকাশ করেছি। আগামী এক বছরের মধ্যে এসব অবৈধ দখলদারদের উচ্ছেদের জন্য প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে। যদি প্রশাসন উচ্ছেদে ব্যর্থ হন তাহলে তাদেরকে জবাবদিহিতা করতে হবে।

এর পূর্বে বিকেলে তিনি শহরের খোয়াই নদীর বিভিন্ন অংশ পায়ে হেটে পরিদর্শন করেন। এ সময় বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। 

নাগরিক সংলাপে আরো উপস্থিত ছিলেন এডিসি অমিতাভ পরাগ তালুকদার, এএসপি সৈলেন চাকমা, জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এমএম সৌকত।  

ডেইলি বাংলাদেশ/এমকে