.ঢাকা, সোমবার   ২৫ মার্চ ২০১৯,   চৈত্র ১০ ১৪২৫,   ১৮ রজব ১৪৪০

একরাম হত্যায় ৩৯ জনের ফাঁসি

ফেনী প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ

 প্রকাশিত: ১৫:৪৩ ১৩ মার্চ ২০১৮   আপডেট: ১৩:৪০ ১৪ মার্চ ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

ফেনীর ফুলগাজীর উপজেলা চেয়ারম্যান একরামুল হককে হত্যার দায়ে ৩৯ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। একই সঙ্গে খালাস পেয়েছেন বিএনপি নেতা মাহতাব উদ্দিন চৌধুরী ওরফে মিনার চৌধুরীসহ ১৬ জন।

মঙ্গলবার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আমিনুল হক এ রায় এ রায় দেন। রায়ের তথ্যের সত্যতা নিশ্চিত করেন সরকারি কৌঁসুলি হাফেজ আহমেদ।

২০১৪ সালের ২০ মে ফেনী শহরের একাডেমি এলাকায় বিলাসী সিনেমা হলের সামনে একরামুল হক একরামকে প্রকাশ্যে গুলি করে গাড়িসহ পুড়িয়ে হত্যা করা হয়। এ ঘটনার কয়েকদিনপর তার বড় ভাই রেজাউল হক জসিম ৫৬ জনকে আসামি করে একটি মামলা করেন।

এ ঘটনায় একরামের ভাই রেজাউল হক জসিম বাদী হয়ে বিএনপি নেতা মাহাতাব উদ্দিনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৩০-৩৫ জনকে আসামি করে ফেনী মডেল থানায় মামলা করেন।

ওই বছরের ২৮ অগাস্ট ৫৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ। হত্যার প্রায় দুই বছর পর ২০১৬ এর ১৫ মার্চ ৫৬ জনের বিরুদ্ধে বিচার শুরু করে আদালত। এ বছরের ২৮ জানুয়ারি এ মামলার যুক্তিতর্ক শুরু হয়।

এ মামলায় বিভিন্ন সময় আইন-শৃঙ্খলা বাহিনী ৪৪ জনকে গ্রেফতার করে। তাদের মধ্যে হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ১৫ জন।

আসামিদের মধ্যে কারাগারে রয়েছেন মিনার চৌধুরীসহ ৩৬ জন। আর জামিনে বেরিয়ে পলাতক রয়েছেন নয়জন। এছাড়া মামলার শুরু থেকে ১০ আসামি পলাতক এবং সোহেল ওরফে রুটি সোহেল নামে এক আসামি র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।

ডেইলি বাংলাদেশ/এসআই/এসআর