Alexa একটি গ্রহ-নক্ষত্র নামকরণ করবে বাংলাদেশ

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

একটি গ্রহ-নক্ষত্র নামকরণ করবে বাংলাদেশ

বিজ্ঞান প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১৩ ২৯ আগস্ট ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

‘বাহ্যগ্রহের নামকরণ’ শীর্ষক কর্মসূচির আয়োজন করেছে আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান সংস্থা ‘ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়ন (আইএইউ)’। এই কর্মসূচির অধীনে প্রত্যেকটি দেশের জন্য একটি নক্ষত্রের অবস্থান চিহ্নিত করে দেয়া হয়েছে, যার অন্তত একটি বাহ্যগ্রহ আছে এমনটি নিশ্চিত। বাংলাদেশের জন্য ইতোমধ্যে সংস্থাটি একটি নক্ষত্র এবং তার বাহ্যগ্রহ ঠিক করেছে, যার নামকরণের সুযোগ পাবে দেশের জনগণ।

মঙ্গলবার রাজধানীর এলিফেন্ট রোডের দীপনপুরে ‘বাহ্যগ্রহের নামকরণ’ বিষয়ক একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সেখানেই এসব কথা বলেন আইএইউ’র ন্যাশনাল আউটরিচ কোঅর্ডিনেটর (বাংলাদেশ) প্রফেসর ড. ফারসীম মান্নান মোহাম্মদী।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশের জ্যোতির্বিজ্ঞান চর্চার অন্যতম পথিকৃৎ এফ আর সরকার, বাংলাদেশ অ্যাস্ট্রনমিক্যাল সোসাইটির প্রেসিডেন্ট এবং আণবিক শক্তি কমিশনের প্রাক্তন মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রেজাউর রহমান, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদ চৌধুরী প্রমুখ।

‘বাহ্যগ্রহের নামকরণ’ বিষয়ক সংবাদ সম্মেলন

অধ্যাপক ড ফারসীম মান্নান মোহাম্মদী জানান, দুটি পর্যায়ে বিভক্ত হবে এই কর্মসূচি। প্রথমে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নাম দেবে। এরপর এটা সবার জন্য উন্মুক্ত হবে। একটি নির্দিষ্ট ফর্মে সবাই বাহ্যগ্রহটি এবং তার নক্ষত্রের জন্য প্রযোজ্য নামটি প্রস্তাব করে পাঠাবে। তারপর একটী জাতীয় কমিটি সেটা আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান সংস্থার নিয়মানুসারে বাছাই করবে।

এই সংক্রান্ত সকল নিয়মাবলি, বৈজ্ঞানিক তথ্য পাওয়া যাবে spsb.org ওয়েবসাইটে। এছাড়া তথ্য জানা যাবে ফেসবুক পেজ (https://www.facebook.com/IAU-Name-Exoworld-Bangladesh-100859487940523) এবং ফেসবুক গ্রুপ থেকে (facebook.com/groups/astronomyschool)।

বাংলাদেশে কর্মসূচিটির আয়োজক বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি।

ডেইলি বাংলাদেশ/এনকে