একটি কেন্দ্রে ইভিএম

ঢাকা, শুক্রবার   ০৫ মার্চ ২০২১,   ফাল্গুন ২০ ১৪২৭,   ২০ রজব ১৪৪২

একটি কেন্দ্রে ইভিএম

 প্রকাশিত: ১৭:৫১ ২০ ডিসেম্বর ২০১৭  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে পরীক্ষামূলকভাবে একটি কেন্দ্রে ইভিএম ব্যবহারের প্রস্তুতি রয়েছে। তবে সমস্যা হলে তা বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

বুধবার বিকেলে নির্বাচন কমিশন কার্যালয়ে রংপুর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এত প্রস্তুতির পরও ইভিএম ব্যবহার নিয়ে সংশয় কেন- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সিইসি নুরুল হুদা বলেন, ইভিএম একটি টেকনিক্যাল বিষয়। এতে পারদর্শী হওয়ারও ব্যাপার আছে। ইভিএম ব্যবহারে ভুল আশংকা রয়েছে। এ কারণে আমরা কোনো রিস্ক নিতে চাই না। একেবারে নিশ্চিত না হয়ে আমরা ইভিএম ব্যবহার করবো না।

তিনি আরো বলেন, তিনটি কেন্দ্রে সিসি টিভি ক্যামেরা লাগানো হয়েছে। এছাড়া নির্বাচনে সার্বিক বিষয় নিয়ে নজরদারি করবে। নির্বাচন সুষ্ঠু করতে যা যা করা দরকার তার সবই করা হবে।

এসময় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, কবিতা খানম ও ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদসহ অনেকে।

নির্বাচনে মেয়র পদে সাত প্রার্থী লড়লেও মুল প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও বিএনপির তিন প্রার্থীর মধ্যে। ৩৩টি ওয়ার্ডে কাউন্সিলর পদে লড়ছেন ২১২ জন আর সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী ৬৫ জন। সিটিতে ভোটার ৩ লাখ ৯৩ হাজার, যাদের বেশির ভাগই নারী। ভোটগ্রহণ হবে ১৯৩টি কেন্দ্রে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে