Exim Bank Ltd.
ঢাকা, সোমবার ২৩ জুলাই, ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৫

একজনকে উদ্ধার করতে সাতশ উদ্ধারকারী!

মেহেদী হাসান শান্তডেইলি-বাংলাদেশ ডটকম
ছবি: সংগৃহীত

২০১৪ সালের জুনের শুরুর দিকে জার্মানির একটি গুহা অভিমুখে অভিযানে নামেন ৫২ বছর বয়সী পদার্থবিজ্ঞানী ও অভিযাত্রী জোহান ভেস্থাসার। গুহাটির গভীরতা ছিলো ১২ মাইল! এটিই জার্মানির গভীরতম গুহা। ১৯৯৫ সালে আবিষ্কারকদের যে দল গুহাটি আবিষ্কার ও এর গভীরতা পরিমাপ করেন, জহান ভেস্থাসার ছিলেন তাদের মধ্যে অন্যতম। ২০০২ সালে তিনি আবার গুহাটির কাছে ফিরে আসেন। তার সাথে ছিলেন আরও দুই মৌসুমী অভিযাত্রী।

কিন্তু তাদের এক যুগের অভিজ্ঞতা পণ্ড হয়ে যায় হঠাৎ। ভূপৃষ্ঠ থেকে প্রায় চার কিলোমিটার গভীরে জোহানের মাথা একটা গড়িয়ে পড়া পাথরের সাথে আটকে যায়। এতই বিশ্রীভাবে যে, হেলমেট থাকার পরও তিনি মস্তিষ্কে আঘাত পান। তাদের কাছে তখন কোনো মোবাইল ফোন ছিলো না। এক সহকর্মী কোনো রকমে উপরে উঠে উদ্ধার কর্মীদের জড়ো করতে সক্ষম হন। জোহান ভেস্থাসারকে উদ্ধার করতে গিয়ে খরচ হয় প্রায় এক মিলিয়ন ইউরো! উদ্ধারকাজে নিয়োজিত ছিলেন ৫টি দেশের ৭২৮ জন উদ্ধার কর্মী। এবং উদ্ধার কাজ শেষে পুলিশ গুহাটির মুখ চিরতরে বন্ধ করে দেয়।

উদ্ধারকারীদের জানানোর কয়েক ঘণ্টা পর ১১ জন উদ্ধারকারী পাথর খুঁড়ে নিচে নামতে শুরু করেন। তাদের ভাষ্যমতে গুহাটি ছিলো যেন মাটির তলায় এভারেস্ট! কারণ গুহাটি ছিলো প্রচণ্ড খাড়া ও গভীর। জায়গায় জায়গায় ছিলো গভীর খাদ। দক্ষ ক্লাইম্বারদের জন্যও কাজটি বেশ কঠিন হয়ে উঠছিল। কিছু কিছু খাদ ছিলো হাজার ফুটের মতো গভীর। ওগুলোতে খোঁজ করতে গেলে নেমে আবার অতটা পথ উঠতে হতো, যা ছিলো ভয়ানক ঝুঁকিপূর্ণ।

জোহান ভেস্থাসার

উদ্ধারকারীরা ভেস্থাসারকে উদ্ধার করতে একটি আন্ডারগ্রাউন্ড কেইভ-লিংক সিস্টেম গড়ে তোলেন, যা শত শত মিটারের পাথরের স্তরের মধ্য দিয়েও তাঁর অবস্থান শনাক্ত করতে পারে। উদ্দেশ্য ছিলো তাঁর সন্ধান পাওয়া গেলে একজন চিকিৎসক গিয়ে তাকে দেখবেন। চিকিৎসক তার অবস্থা যাচাই করার পর তাকে উপরে তুলে আনা হবে। পুরো চারটি দিন লাগলো একজন চিকিৎসকের ভেস্থাসারের কাছে পৌছতে! চিকিৎসক তার কাছে পৌঁছে জানালেন, ভেস্থাসার মস্তিষ্কে অল্প আঘাত পেলেও তিনি ভালোভাবেই জীবিত আছেন । তাকে ফাইবারগ্লাস দিয়ে মুড়িয়ে উপরে তোলা হলো। কিন্তু ১০০০ মিটার খাড়া গুহার ভেতর এ কাজ করা খুবই কষ্টসাধ্য ছিলো।

টানা ১১ দিন আটকা থাকার পর জোহান ভেস্থাসারকে উদ্ধার করে হেলিকপ্টার দিয়ে পার্শ্ববর্তী হাসপাতালে নেয়া হয়। একজন লোককে বাঁচাতে সাত শতাধিক লোকের প্রায় ৩০০ ঘণ্টার পরিশ্রম সফল হয়।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

আরও পড়ুন
সর্বাধিক পঠিত
চার মাসের ‘গর্ভবতী’ বুবলী!
জাবির 'এইচ' ইউনিটের ফল প্রকাশ
বিশ্বের সবচেয়ে বড় ভিসা সেন্টার এখন ঢাকায়
শাকিবের সঙ্গে বিয়ে, যা বললেন নায়িকা বুবলী
ক্যামেরায় সম্পূর্ণ নগ্ন হয়েছেন এই অভিনেত্রীরা, কারা এরা?
ভেঙে গেলো পূর্ণিমার সংসার, পাল্টা জবাবে যা বললেন নায়িকা
মায়ের জিন থেকেই শিশুর বুদ্ধি বিকশিত হয়!
বিদ্যুৎ বিল কমিয়ে নেয়ার কিছু টিপস
ব্যর্থ হলো মার্কিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী পরীক্ষা
এইচএসসি'র ফল জানা যাবে যেভাবে
ধর্ষণের কবলে মৌসুমী হামিদ, ধর্ষক গাড়িচালক!
চীনের মধ্যস্থতায় তথ্য আদান-প্রদানে সম্মত পাকিস্তান-আফগানিস্তান
বিশ্বকাপের সব গোল্ডেন বল জয়ীরা
গৌরিকে নিয়ে ভক্তের প্রশ্ন, উত্তর দিলেন শাহরুখ!
প্রায় ৬ হাজার বছর পূর্বের বিস্ময়কর প্রেম কাহিনী!
দেহব্যবসার জন্যেই নতুন বাড়িতে শাহিদ দম্পত্তি!
‘দর্শকরাই জানেন কখন দেবেন তালি, কখন গালি’
যেসব দেশে কোনো নদী নেই
মহান আল্লাহ তাআলা যাদের প্রতি সন্তুষ্ট
আমি বিশ্বের সেরা ক্লাবটিই বেছে নিয়েছি
শিরোনাম:
নাশকতার মামলায় খালেদার জামিন আবেদন কুমিল্লার আদালতকে বৃহস্পতিবারের মধ্যে নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের কোটা ইস্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সহিংসতার চার মামলা প্রতিবেদন ৫ সেপ্টেম্বর রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক আজ ঢাকার চারদিকে হবে এলিভেটেড রিং রোড: প্রধানমন্ত্রী বন্ধ হয়ে গেলো বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্র