Alexa একই মাঠ ও পরিবেশ, পারবে কি টাইগাররা স্মরণীয় জয় আনতে?

ঢাকা, মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯,   কার্তিক ২৭ ১৪২৬,   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

Akash

একই মাঠ ও পরিবেশ, পারবে কি টাইগাররা স্মরণীয় জয় আনতে?

 প্রকাশিত: ০৯:৫১ ৯ জুন ২০১৭   আপডেট: ১৮:৫২ ২৪ সেপ্টেম্বর ২০১৯

বাংলাদেশের একটি সুখস্মৃতি রয়েছে নিউজিল্যান্ডের কার্ডিফের সুফিয়া গার্ডেনে। আর এই সুখস্মৃতিটা হচ্ছে ২০০৫ সালে এই মাঠেই অস্ট্রেলিয়ার বিপক্ষে টাইগারদের একমাত্র জয়টি এসেছিল। তখন বাংলাদেশ আজকের মতো সবার সমীহ করা কোনো দল ছিল না অবশ্য। এবার সেই কার্ডিফের মহাকীর্তির ১২ বছর পর আবারও কি একটা জয় তুলে আপনতে পরেবে না বাংলাদেশ।

এবারকার প্রতিপক্ষ ব্ল্যাক ক্যাপসরা। মানে নিউজজিল্যান্ড। নিউজিল্যান্ডকে কিন্তু  টাইগাররা বেশ কয়েকবারই হারিয়েছে। হারিয়েছে এই সেদনিও আয়ার‌ল্যান্ডের মাঠে। টাইগাররা যদি তাদেরকে হারাতে পারে তাহলে বাংলাদেশকে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে দেখা যেতেও পারে। আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির এবারের আসরে প্রথম ম্যাচে ৩০০-র অধিক রান করেও বাংলাদেশকে হারতে হয় ইংল্যান্ডের কাছে। যদিও এদিন ব্যাটিংয়ে তামিম-মুশফিকরা জ্বলে উঠলেও বোলাররা প্রতিপক্ষের ব্যাটসম্যানদের নাস্তানাবুদ করতে পারেনি।

ফলে হার নিয়েই মাঠ ছাড়তে টাইগারদের। তবে দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারার সম্ভাবনা থাকলেও বৃষ্টির সুবাদে সৌভাগ্যক্রমে ১ পয়েন্ট পেয়ে যায় টাইগাররা। এজন্য কার্ডিফের সুফিয়া গার্ডেনে অনুষ্ঠিত নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে জিততেই হবে টাইগারদের। কারণ ম্যাচটি জিততে পারলে হয়তো বা  চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালেও দেখা যেতে পারে টাইগারদের।

এ কারণে ক্রিকটে বিশ্লেষকদের মতে, বাংলাদেশকে ব্যটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই জ্বলে উঠতে হবে। আর এই গুরুত্বপূর্ণ ম্যাচে ২০০৫ সালের ওই সুখস্মৃতিটা বাংলাদেশ টিমকে ভালো খেলার অনুপ্রেরণা জোগাতে পারে বলে মনে করে ক্রিকেট সংশ্লিষ্ট অনেকে। আজ শুত্রুবার দুপুর সাড়ে তিনটায় নিউজিল্যান্ড-বাংলাদেশ ম্যাচটি অনুষ্ঠিত হবে।