.ঢাকা, মঙ্গলবার   ২৬ মার্চ ২০১৯,   চৈত্র ১২ ১৪২৫,   ১৯ রজব ১৪৪০

খেলাপি ঋণের কারণে সিঙ্গেল ডিজিট বাস্তবায়ন হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২০:০৯ ৮ নভেম্বর ২০১৮   আপডেট: ২০:০৯ ৮ নভেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

কস্ট অব ফান্ড, সিআরআর ও এসএলআর, পরিচালনা ও প্রশাসনিক খরচ এবং খেলাপি ঋণের কারণে সুদ হার সিঙ্গেল ডিজিটে নামানো সম্ভব হচ্ছে না। 

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) এর সপ্তম বার্ষিক ব্যাংকিং সম্মেলনে এক গবেষণাপত্রে এই তথ্য তুলে ধরা হয়েছে। গবেষণাপত্রটি  উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ড. মুহাম্মদ হাবিবুর রহমান।

হাবিবুর রহমান বলেন, ২০১৭ সালে বাংলাদেশের ব্যাংকিং খাতের গড় সুদের হার ছিল ৯.৫৪ শতাংশ। যা আগের বছর ২০১৬ সালে ছিল ১০.২৬ শতাংশ। অন্যদিকে ব্যাংকগুলোর গড় খেলাপি ঋণের হার ২০১৬ সালে ছিল ১১.৫৪ শতাংশ এবং ২০১৭ সালে তা কমে দাঁড়ায় ১১.৪১ শতাংশে। তবে খুব দ্রুতই ব্যাংকের সুদের হার সিঙ্গেল ডিজিটে নিয়ে আসা সম্ভব নয়। এটা বাস্তবায়ন করতে সময় লাগবে বলেও জানান তিনি।

এ বিষয়ে বিআইবিএম’র সুপারনিউমারারি প্রফেসর ড. হেলাল আহমেদ বলেন, শুধু ঘোষণা দিয়েই সিঙ্গেল ডিজিট বাস্তবায়ন সম্ভব নয়। এর সঙ্গে অনেক বিষয় জড়িত। তার মধ্যে খেলাপি ঋণ সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এছাড়াও ব্যাংকগুলোর মধ্যে অসুস্থ  প্রতিযোগিতা সিঙ্গেল ডিজিট বাস্তবায়ন না হওয়ার অন্য আরেকটি কারণ বলেও মন্তব্য করেন তিনি।

বিআইবিএম’র সুপারনিউমারারি প্রফেসর ইয়াসিন আলী এ বিষয়ে বলেন, কিছু ব্যাংক বাংলাদেশের শেয়ার মার্কেটে বিনিয়োগ করছে। সে কারণে ব্যাংকিং খাতে বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে। তাদেরকে নিয়ন্ত্রণের না আনা গেলে খেলাপি ঋণ নিয়ন্ত্রণে আনা যাবে না।

ডেইলি বাংলাদেশ/এসএস/এমআরকে