এই সাবান মাখলে দূরে থাকবে মশা!
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=123462 LIMIT 1

ঢাকা, সোমবার   ১০ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৬ ১৪২৭,   ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

এই সাবান মাখলে দূরে থাকবে মশা!

সোশ্যাল মিডিয়া ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪০ ৩০ জুলাই ২০১৯  

রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় বেড়েছে ডেঙ্গুর প্রকোপ। ভাইরাসজনিত এ রোগ আক্রান্ত এখন বাংলাদেশসহ বিশ্বের বেশকয়েকটি দেশ। ভয়াবহ এই রোগের হাত থেকে রক্ষা পেতে মশা থেকে দূরে থাকাই সব থেকে ভালো পন্থা। 

আর এ চেষ্টায় গুরুত্বপূর্ণ একটি উপাদান হতে পারে সাবান। তবে সব সাবান নয়। নির্দিষ্ট এক ধরনের সাবান মাখলেই আপনার ধারে-কাছেও ঘেঁষবে না মশা। ওই সাবানটি হচ্ছে নিম সাবান।

ডেঙ্গুজ্বরের ভাইরাস বহনকারী মশা যেন কামড়াতে না পারে সে জন্য নিম সাবানের কথা বলেছেন ফ্রান্সে বসবাসরত বাংলাদেশি লেখক ও গবেষক রবিশঙ্কর মৈত্রী। ১৯ জুলাই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মশা তাড়ানোর জন্য নিম সাবানের কথা বলেছেন তিনি।

এক্ষেত্রে বাড়িতে নিমপাতা বেটে পেস্ট তৈরি করে গায়ে মাখা যেতে পারে। এছাড়া নিমের সাবান বাজারে কিনতে পাওয়া যায়। শুধু এডিস মশা না। যে কোন মশা-মাছিই আপনার শরীরে বসবে না যদি নিম সাবান দিয়ে গোসল করেন ও নিম পাতার পেস্ট গায়ে মাখেন। যতক্ষণ পর্যন্ত আপনার শরীরে নিমের গন্ধ থাকবে ততক্ষণই মশা শরীরের কাছেই আসবে না।

ডেইলি বাংলাদেশ/এমএস