এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে আয়ুর্বেদ পানীয়

ঢাকা, বুধবার   ১৫ জুলাই ২০২০,   আষাঢ় ৩১ ১৪২৭,   ২৩ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে আয়ুর্বেদ পানীয়

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:১৮ ১ জুন ২০২০  

ছবি: আয়ুর্বেদ পানীয়

ছবি: আয়ুর্বেদ পানীয়

আয়ুর্বেদ হলো একটি প্রাচীন ভারতীয় চিকিৎসা। যা এক হাজার বছর ধরে চলে আসছে। আধুনিক বিশ্বে এখনো নানা রোগের সেরা দাওয়াই আয়ুর্বেদের নীতি। 

বর্তমানে সারাবিশ্ব করোনাভাইরাসে আক্রান্ত। এই ভাইরাস প্রতিরোধ ও প্রতিকারে ব্যবহৃত হচ্ছে আয়ুর্বেদ চিকিৎসা।আয়ুর্বেদ অনুসারে, শারীরিক ও মানসিকভাবে শক্তিশালী হওয়া সুস্থতার লক্ষণ। এটি আপনাকে বার্ধক্য এবং নানা ধরনের ভাইরাসের সঙ্গে লড়াই করতে সহায়তা করে। 

এই সময় ভাইরাস থেকে বাঁচতে আয়ুর্বেদিক পানীয় পান করতে পারেন। এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করবে। খালি পেটে প্রতিদিন একবার এই পানীয় পান করুন।

 জেনে নিন কীভাবে তৈরি করবেন এই পানীয়টি-  

কিছু বাদাম সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। এবার আপনার প্রয়োজন মতো তরল দুধ নিয়ে নিন। এর মধ্যে বাদাম, আধা চা চামচ হলুদ গুঁড়া, আধা চা চামচ এলাচ গুঁড়া, এক চা চামচ ঘি এবং এক চা চামচ মধু নিয়ে ব্লেন্ড করে নিন। এটি খেতে অনেকটা স্মুদির মতো লাগতে পারে। 

এই পানীয়তে থাকা বাদামে ভিটামিন ই রয়েছে। যা একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এটি আপনার প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে সহায়তা করে। এছাড়াও এতে রয়েছে আয়রন এবং প্রোটিন। যা এই সময় আপনার স্বাস্থ্যের জন্য খুবই প্রয়োজনীয়।

হলুদ, এলাচ এবং মধু সবই অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে এবং আপনার প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। সেইসঙ্গে এগুলোতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য কোষকে ফ্রি র‌্যাডিকাল থেকে রক্ষা করে। ফ্রি র‌্যাডিকাল আমাদের দেহে ক্ষতিকারক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে এবং বিভিন্ন রোগের কারণ হতে পারে। 

সূত্র: টাইমসঅবইন্ডিয়া

ডেইলি বাংলাদেশ/জেএমএস