এই সময় চিনি খেলেই ঘটবে মারাত্মক বিপদ!
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=192059 LIMIT 1

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০,   শ্রাবণ ২২ ১৪২৭,   ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

এই সময় চিনি খেলেই ঘটবে মারাত্মক বিপদ!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:০৫ ৫ জুলাই ২০২০  

ছবি: চিনি

ছবি: চিনি

করোনা সংক্রমণ এড়ানোর সবচেয়ে ভালো উপায় হলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। চিকিৎসকরাও বারবার বলে আসছেন এই উপায় মেনে চলার কথা। যেহেতু করোনার প্রতিষেধক নেই এজন্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ছাড়া আর বিকল্প নেই। 

আর জানেন তো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিকর খাবার খাওয়ার বিকল্প নেই। এজন্য এই সময় খাদ্যভাস থেকে ক্ষতিকর চিনির পরিমাণ কমিয়ে ফেলুন। এই লকডাউনে বাড়ি বসে বার বার চা-কফির সঙ্গে মিষ্টি ও এই জাতীয় খাবার অনেকেই মন ভরে খাচ্ছেন, এতে বিপদ আরো বাড়ছে।

চিকিৎসকরা এই বিষয়ে সতর্ক করে বলেছেন, এই চিনি বা মিষ্টি বিপদ ডেকে আনছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা অনুযায়ী, দিনে পাঁচ গ্রামের বেশি চিনি খাওয়া উচিত নয়। কারণ চিনি কম খেলেই সুস্থ ও স্বাভাবিক থাকার কথা। মিষ্টি বেশি খেলে বাড়বে ওজন। সে ক্ষেত্রে কো-মর্বিডিটি তৈরি হবে। কোভিড-১৯ সংক্রমণসহ নানা রকম রোগ বাসা বাঁধতে পারে শরীরে।

তবে শুধু চিনি নয়। করোনোসহ যে কোনো ভাইরাস বা ব্যাকটেরিয়া সংক্রমণ ঠেকাতে চিনি, লবণ ও তেল মিশ্রিত খাবার নিয়ন্ত্রণে বিশেষ নজর দিতে বলছেন পুষ্টিবিদরা। চিনি খেলে বাড়ে ওজন আর লবণে বাড়ে রক্তচাপ। হাইপারটেনশনের সমস্যা দেখা যায়। কার্ডিয়ো-ভাসকুলার ডিজিজের সম্ভাবনাও রয়েছে।

চিনি রোগ প্রতিরোধ ক্ষমতা খানিকটা হলেও কমিয়ে দেয়। এই সময় কেক, বিস্কুটসহ বিভিন্ন মিষ্টিজাতীয় খাবার নিয়ন্ত্রণ করতেই হবে।জানেন কি? শুধু সাদা চিনি ব্যবহার বন্ধ করলেই হবে না। কারণ সুগার ৬৩ রকমের। তাই মল্টোজ, ডেক্সট্রোজ বা যে কোনো ধরনের সুগার শরীরের মধ্যে বেশি পরিমাণে গেলেই তা শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকারক।

ডেইলি বাংলাদেশ/জেএমএস