Alexa এই গানটি শুনলেই কমবে মশার উপদ্রব!

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

এই গানটি শুনলেই কমবে মশার উপদ্রব!

মজার খবর ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৯ ২৯ আগস্ট ২০১৯   আপডেট: ১৭:৫০ ২৯ আগস্ট ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

চারপাশে মশার উপদ্রপ দিন দিন বেড়েই চলেছে। মশার কামড়ে মানুষ নানা রোগে আক্রান্ত হচ্ছে। আর মশার হাত থেকে রেহাই পেতে নানা রকমের পদ্ধতি ব্যবহার করছেন সবাই। কিন্তু গান শুনিয়েই মশার উপদ্রপ কমানোর কথা কি শুনেছেন কখনো?

মশার ওপর এক গবেষণায় দেখা গেছে, ‘ডাবস্টেপ’ ধাঁচের গান করে এমন ইংরেজি ব্যান্ড ‘স্ক্রিলেক্স’-এর একটি গান শোনানো হলে স্ত্রী মশা বংশবৃদ্ধি করে কম, এমনকি রক্ত পান করেও কম।

অ্যাক্টা ট্রপিকা নামের জার্নালে এই গবেষণার তথ্য প্রকাশিত হয়। গবেষকরা দেখতে চাচ্ছিলেন, মশার ওপর গানের কি প্রভাব হয়। মূলত কীটনাশকের পরিবর্তে পরিবেশবান্ধব গান ব্যবহার করা যায় কি না সেটা দেখা হচ্ছিল। মশা যেহেতু প্রজনন এবং রক্ত পান করার মাধ্যমে বিভিন্ন রোগ ছড়ায়, তাই এই দুটি কাজ কোনো গানের মাধ্যমে বন্ধ করা যায় কি না, সেটাই বের করেন তারা।

এ গবেষণায় একটি খাঁচায় স্ত্রী মশা রাখা হয় ১০টি, প্রজননের জন্য রাখা হয় একটি পুরুষ মশা এবং তাদের খাদ্য হিসেবে রাখা হয় একটি হ্যামস্টার (ইঁদুর ধরনের প্রাণী)। স্ত্রী মশাগুলোকে ১২ ঘণ্টা না খাইয়ে রাখা হয়েছিল। এরপর এই খাঁচার পাশে স্ক্রিলেক্স ব্যান্ডের ‘স্কেয়ারি মন্সটারস অ্যান্ড নাইস স্প্রাইটস’ গানটি বাজানো হয় ক্রমাগত। একই ধরনের আরেকটি খাঁচা রাখা হয় পুরোপুরি নিঃশব্দতার মাঝে। দেখা যায়, গানের মাঝে থাকা মশাগুলো প্রজনন কম করে এবং হ্যামস্টারের রক্ত কম পান করে। ১২ ঘণ্টা ক্ষুধার্ত থাকার পরেও মশাগুলো গান শুনে এতই বিভ্রান্ত হয় যে তারা প্রায় ২ থেকে ৩ মিনিট অপেক্ষা করার পর রক্ত পান করা শুরু করে। এছাড়া গান শোনা মশাগুলো প্রজননও কম করে।

অতীতেও কিছু গবেষণায় দেখা যায়, গান শোনালে পোকামাকড়ের স্বাভাবিক কাজে ব্যাঘাত ঘটে। এসি-ডিসি ব্যান্ডের ‘ব্যাক ইন ব্ল্যাক’ গানটি শোনানোর পর এক শ্রেণীর গুবরেপোকা খাবার কম খায়।

ডেইলি বাংলাদেশ/এএ