Alexa এই উপায়ে নাক ডাকার সমস্যা দূর হবে নিমিষেই

ঢাকা, বৃহস্পতিবার   ২২ আগস্ট ২০১৯,   ভাদ্র ৭ ১৪২৬,   ২০ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

এই উপায়ে নাক ডাকার সমস্যা দূর হবে নিমিষেই

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৮ ১৬ জুলাই ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নাক ডাকার সমস্যায় অনেকেই উদ্বিগ্ন। এতে যতটা না ভুক্তভোগীর সমস্যা হয় তার দ্বিগুণ সমস্যায় পড়তে হয় কাজের মানুষকে। যদিও একে হৃদরোগের লক্ষণ হিসেবে ধরা হয়। এছাড়া এই নাক ডাকার সমস্যা যে বেশ বিরক্তিকর ও বিব্রতকর, তা নতুন করে বলে দিতে হয় না। তাই নাক ডাকা সমস্যাকে অবহেলা না করে, সমস্যাটি কীভাবে দূর করা যায় সে বিষয়ে ভাবতে হবে। ঘরোয়াভাবে খুব সহজে এবং বেশ সুস্বাদু উপায়ে এই সমস্যার সমাধান করা সম্ভব।

চলুন তবে দেখে নেয়া যাক-

গাজর-আপেলের জুস শুনতে সাধারণ মনে হলেও এই জুসের রয়েছে শ্বাসনালী কিছুটা চওড়া ও শ্বাসনালীর মিউকাস দ্রুত নিঃসরণের ক্ষমতা যা নাক ডাকা থেকে মুক্তি দিতে বেশ কার্যকর। ২ টি আপেল ছোটো ছোটো খণ্ডে কেটে নিন এবং ব্লেন্ডারে ব্লেন্ড করুন। এবার ২ টি গাজর কেটে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। এরপর একটি লেবুর ১/৪ অংশ কেটে রস চিপে এতে দিয়ে দিন এবং ১ চা চামচ আদা কুচি দিয়ে ব্লেন্ড করে নিন। কিছুটা পানি দিয়ে বেশ ভালো করে ব্লেন্ড করে নিয়ে ছেঁকে নিন। এই পানীয়টি প্রতিদিন পান করুন।

নাক ডাকার সমস্যা দূরে পালাবে হলুদের চা। হলুদ প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। এটিও বেশ কার্যকর নাক ডাকা সমস্যার সমাধানে। ২ কাপ পরিমাণ পানি চুলায় বসিয়ে জ্বাল দিতে থাকুন। এতে ১ চা চামচ পরিমাণ কাঁচা হলুদ বাটা দিয়ে দিন (গুঁড়ো হলেও চলবে)।

এবার আবার জ্বাল করতে থাকুন। যখন পানি ফুটে ১ কাপ পরিমাণে চলে আসবে তখন তা নামিয়ে ছেঁকে ফেলুন। এবার আধা চা চামচ মধু ও ২ থেকে ৩ ফোঁটা লেবুর রস মিশিয়ে পান করুন। প্রতিদিন ঘুমানোর আধা ঘন্টা পূর্বে এটি পান করুন। দেখবেন নাক ডাকার সমস্যা দূর হয়ে যাবে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস

Best Electronics
Best Electronics