এই আচার খেলেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=191288 LIMIT 1

ঢাকা, বুধবার   ১২ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৯ ১৪২৭,   ২২ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

এই আচার খেলেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২৩ ১ জুলাই ২০২০   আপডেট: ১৩:২৪ ১ জুলাই ২০২০

ছবি: আচার

ছবি: আচার

করোনার এই সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা খুবই জরুরি। তাহলে নিস্তার মিলতে পারে এই প্রাণঘাতী থেকে। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। এইজন্য পুষ্টিকর খাবার গরম ও তরল খাবার বেশি করে খেতে হবে। 

ভাইরাস ধ্বংস করে এমন খাবারি রাখুন আপনার ডায়েটের তালিকায়। এক্ষেত্রে আচার খুবই কার্যকরী। বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে আচার তৈরি করা হয়। এতে জন্ম নেয় কিছু ব্যাকটেরিয়া। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি বিভিন্ন ভাইরাস থেকে দূরে রাখবে। নিয়মিত পাতে কিছুটা আচার খেতে পারেন। এক্ষেত্রে আম, চালতা, তেঁতুল, লেবু, মরিচ, আদা কিংবা রসুনের আচার খুবই উপকারী। জেনে নিন কোন কোন আচার আপনার এই সময় রক্ষা করতে পারে। 

আম হলুদের আচার

এজন্য টাটকা কাঁচা হলুদ ব্যবহার করতে হবে। সেই সঙ্গে কাঁচা আম কুচি, আদা লেবুর রস, মরিচ গুঁড়া ভিনেগার দিয়ে মিশিয়ে নিন। কাঁচের বোয়ামে রোদ দিয়ে অথবা ফ্রিজে রেখে সংরক্ষণ করুন। প্রতিদিন খাবারের সঙ্গে এই আচার খেতে পারেন। 

আমলকির আচার

ভিটানিম সি সমৃদ্ধ আমলকি কাঁচা বা আচার দুটোই খুব উপকারী। আমলকি সিদ্ধ করে লবণ তেল ভিনেগার দিয়ে ভিজিয়ে সংরক্ষণ করুন। মাঝে মাঝে এই আচার খান। 

লেবু আদার আচার

অনেকেই লেবুর আচার তৈরি করে সারাবছর রাখেন। লেবুর সঙ্গে টাটকা আদা আর হলুদ দিয়ে আচারটি তৈরি করতে পারেন। এটি আপনার হজমের উন্নতি করবে। ত্বক ভালো রাখবে। সেইসঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করবে। 

সূত্র:টাইমসঅবইন্ডিয়া 

ডেইলি বাংলাদেশ/জেএমএস