উভয় শেয়ারবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

ঢাকা, বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০,   আশ্বিন ১৭ ১৪২৭,   ১৪ সফর ১৪৪২

উভয় শেয়ারবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৬ ৪ আগস্ট ২০২০  

গ্রাফিক্স: ডেইলি বাংলাদেশ

গ্রাফিক্স: ডেইলি বাংলাদেশ

দেশের দুই শেয়ারবাজারে মঙ্গলবারও ঊর্ধ্বমূখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। সূচকের সঙ্গে টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। আর লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেশিরভাগেরই শেয়ার ও ইউনিট দর বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭.২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ২৯৯.১০ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬.৫৭ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১২.০৯ এবং সিডিএসইটি ৫.৮৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৯৯.৭১ পয়েন্টে, ১৪৫৪.৮৮ এবং ৮৪৫.৯৩ পয়েন্টে।

ডিএসইতে শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে ৬৭৬ কোটি ৬৫ লাখ টাকার। যা আগের দিন থেকে ৪ কোটি ২৯ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিলো ৬৭২ কোটি ৩৬ লাখ টাকার। লেনদেনে অংশ নেয়া ৩৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৭টির, দর কমেছে ১১৬টির এবং ৯১টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

এদিকে , সিএসই’র সার্বিক সূচক সিএএসপিআই ৬৪.৪০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ১৮৬.৬৯ পয়েন্টে। সিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৮টির দর বেড়েছে। অন্যদিকে কমেছে ৮৬টির আর ৭০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৭ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এসএস/এমআরকে