উপজেলা পর্যায়ে হবে কারিগরি স্কুল

ঢাকা, সোমবার   ২৪ জুন ২০১৯,   আষাঢ় ১২ ১৪২৬,   ১৯ শাওয়াল ১৪৪০

উপজেলা পর্যায়ে হবে কারিগরি স্কুল

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২৩ ১৩ জুন ২০১৯   আপডেট: ১৮:২৯ ১৩ জুন ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

জাতীয় সংসদে ২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষার উন্নয়নে প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি স্কুল তৈরি করার প্রস্তাব দেয়া হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট বক্তৃতার সময় অর্থমন্ত্রী অসুস্থ বোধ করায় তার পক্ষ থেকে বাজেট বক্তৃতায় এই প্রস্তাব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাজেট অধিবেশনে, কারিগরি শিক্ষার অগ্রগতির জন্য প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি স্কুল তৈরির প্রস্তাব দেয়া হয়। প্রাথমিক পর্যায়ে ২ হাজার ২৮১ কোটি টাকা ৬৯ লাখ টাকা ব্যয়ে ১০০টি উপজেলায় টেকনিক্যাল স্কুল নির্মাণের প্রস্তাব করা হয়। 

কারিগরি শিক্ষায় নারীদের অংশগ্রহণ বাড়াতে সিলেট, বরিশাল, ময়মনসিংহ ও রংপুরের মতো বিভাগীয় শহরে চারটি মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট স্থাপনের প্রস্তাব করা হয়।

এছাড়াও ভূমি জরিপ শিক্ষা উন্নয়ন, ২৩টি জেলায় পলিটেকনিক ইন্সটিটিউট, কারিগরি শিক্ষা অধিদফতরাধীন ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজের সক্ষমতা বৃদ্ধির প্রস্তাব করা হয়।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত শিক্ষা বাজেটে উপযুক্ত শিক্ষক বাছাই ও প্রশিক্ষণের পাশাপাশি চতুর্থ শিল্প বিপ্লবকে লক্ষ্য রেখে শ্রেণিকক্ষ তৈরি করার বিষয়েও জোর দেয়া হয়েছে। এজন্য ডিজিটাল প্রাথমিক শিক্ষা নামে একটি পাইলট প্রকল্পের মাধ্যমে ৫০৩টি মডেল বিদ্যালয়ে ইন্টার‍্যাক্টিভ ক্লাসরুম তৈরি হবে।

২০১৯-২০ অর্থবছরের শিক্ষা বাজেটে মোট ৮৭ হাজার ৬২০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। মোট বাজেট বরাদ্দের ১৬ দশমিক ৭৫ শতাংশ এই বাজেটে জিডিপির ৩ দশমিক ০৪ শতাংশ খরচ হবে। এটি এখন পর্যন্ত বাজেটে শিক্ষায় সর্বোচ্চ বরাদ্দ। ২০১৮-১৯ অর্থবছরে শিক্ষাখাতে বরাদ্দ ছিল ৫৩ হাজার ৫৪ কোটি টাকা।

ডেইলি বাংলাদেশ/টিএসআই/আরএইচ