Alexa পশ্চিমবঙ্গের উপকূলের কাছাকাছি ‘বুলবুল’

ঢাকা, শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৮ ১৪২৬,   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

Akash

পশ্চিমবঙ্গের উপকূলের কাছাকাছি ‘বুলবুল’

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪৩ ৯ নভেম্বর ২০১৯   আপডেট: ১৯:৪৭ ৯ নভেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গভীর নিম্নচাপ থেকে শক্তিশালী হয়ে ভয়ঙ্কর রূপ ধারণ করে ভারতের পশ্চিমবঙ্গের উপকূলের কাছাকাছি অবস্থান করছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। এর প্রভাবে কলকাতায় ঝড়ো বাতাসসহ ভারী বর্ষণ হচ্ছে।

আলিপুর আবহাওয়া অধিদফতর জানায়, তীব্র গতিতে  ‘বুলবুল’ পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের দিকে ধেয়ে আসছে। শনিবারই মধ্যরাতে এটি আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড়টির কেন্দ্র বাতাসের গতিবেগ ১২০ থেকে ১৩০ কিলোমিটার।  

সম্ভাব্য দুর্যোগ মোকাবিলায় পশ্চিমবঙ্গ এবং ওড়িশা কর্তৃপক্ষ সব ধরনের প্রস্তুতি নিয়েছে। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সতর্ক রয়েছে কলকাতা পুলিশ ও দুর্যোগ বিপর্যয় বাহিনী।

এছাড়া বড় ধরনের বিপর্যয় রোধে পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলাগুলোতে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি স্থানীয়দের নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে।

এদিকে বুলবুলের প্রভাবে উপকূলীয় অঞ্চলে আগামী ২৪ ঘণ্টা ভারী বৃষ্টির পাশাপাশি দমকা বাতাস বয়ে যেতে পারে। এছাড়া কলকাতার বিভিন্ন জায়গায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। 

স্থানীয়রা বলছে, বুলবুলের অবস্থান গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। এরই মধ্যে ‘বুলবুল’ মোকাবিলায় পশ্চিমবঙ্গ ও ওড়িশায় অন্তত ৩৪টি দল পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার।

আবহাওয়া অধিদফতর আরো জানায়, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ প্রবল আকার ধারণ করে ভারতের সুন্দরবন অংশের দিকে ধেয়ে আসছে। বাংলাদেশেও আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। 

ডেইলি বাংলাদেশ/জেডআর/এমআরকে