Alexa উন্নয়নের জোয়ারে মানুষ ঢাকা শহরে হাবুডুবু খাচ্ছেন: রিজভী

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

উন্নয়নের জোয়ারে মানুষ ঢাকা শহরে হাবুডুবু খাচ্ছেন: রিজভী

 প্রকাশিত: ১৫:০৬ ২২ অক্টোবর ২০১৭   আপডেট: ১০:৪৫ ২৩ অক্টোবর ২০১৭

উন্নয়নের জোয়ারে মানুষ ঢাকা শহরে হাবুডুবু খাচ্ছেন বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রোববার নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

উন্নয়নের জোয়ারে দেখেন দেশ কোথায় চলে গেছে- প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের এ বক্তব্যে উল্লেখ করে রিজভী বলেন, আগামী ১০/১৫ বছর আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে আমাদের দেশ উন্নত বিশ্বের কাতারে যুক্ত হবে। প্রধানমন্ত্রী, মন্ত্রী ও উপদেষ্টাদের লাগামহীন বক্তব্য দিতে জুড়ি নেই। মনে হয়-তারা আকস্মিকভাবে আসমানী বক্তব্য রাখছেন। যে সময় উন্নয়নের জোয়ারের কথা বললেন, সে সময় মানুষ উন্নয়নের জোয়ারে ঢাকা শহরে হাবুডুবু খাচ্ছেন। আওয়ামী সরকার নিজেদের বেআইনি দুর্বৃত্তপনাকে জায়েয করতে নিজেরা নিজেরাই একটা অনড় আইনি সংজ্ঞা দাঁড় করাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

জাতিকে ধ্বংস করার অপচেষ্টার অংশ হিসেবেই সরকার শিক্ষা ব্যবস্থাকে পরিকল্পিতভাবে ধ্বংস করছে মন্তব্য করে তিনি বলেন, সরকার দেশের সকল প্রতিষ্ঠানগুলোকে একে একে ধ্বংস করছে। সবচেয়ে বেশি নৈরাজ্য চলছে। দলীয়করণ করে শিক্ষার মান ধ্বংস করা হচ্ছে। ঢাবিসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে মেধাবীদের রেখে ঘুষ বাণিজ্যের মাধ্যমে দলীয় ক্যাডারদের নিয়োগ দেয়া হচ্ছে। আবার পরীক্ষায় পাশ করিয়ে দিতে বোর্ড থেকে নির্দেশনা দিয়ে দেওয়া হয় শিক্ষকদের।

রুহুল কবির রিজভী বলেন, ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠনের অস্ত্রবাজি ও দখলবাজিতে দেশের শিক্ষা ব্যবস্থা মুমূর্ষু হয়ে পড়েছে। এছাড়াও প্রশ্নপত্র ফাঁস থেকে শুরু করে কোমলমতি শিক্ষার্থীদের নৈতিকতা ধ্বংস করার সকল প্রচেষ্টা অব্যাহত রেখেছে ভোটারবিহীন সরকার। বর্তমানে বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় এখন মরণ ব্যাধির নাম প্রশ্নপত্রফাঁস। এটা যেন এখন ক্যান্সারের মতো দুরারোগ্য হয়ে পড়েছে। এর পিছনে সরকারি দলের রাঘব বোয়ালরা জড়িত থাকায় কোনোভাবেই প্রশ্নফাঁস বন্ধ হচ্ছে না- বলে মনে করেন তিনি।

বর্তমান শিক্ষামন্ত্রীর আমলেই প্রশ্নফাঁসের মতো অনৈতিক কর্মকান্ডের ক্রমবিস্তার আরো প্রসারিত হচ্ছে দিনকে দিন অভিযোগ করে বিএনপির এ মুখপাত্র বলেন, গত ১০ বছরে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষার প্রশ্ন, বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্ন, এসএসসি, এইচএসসি, জেএসসি, পিইসি, এমনকি নার্সিং পরীক্ষার প্রশ্নপত্রও ফাঁস হয়েছে। কোন কোন পরীক্ষার প্রশ্নফাঁসে দেশজুড়ে আলোড়ন সৃষ্টি হলেও শিক্ষামন্ত্রী নির্লজ্জের মতো তা অস্বীকার করে পরে জনমতের চাপে সেই পরীক্ষা বাতিল করতে বাধ্য হয়েছেন। প্রশ্নফাঁস ও জালিয়াতির মূল হোতারা ক্ষমতাসীন দলের লোক হওয়ায় আজ পর্যন্ত এসব ঘটনার বিচার হয়নি।

বিএনপি ক্ষমতায় যাওয়ার রঙ্গিন স্বপ্ন দেখছে, সিইসি’র বক্তব্যে বিএনপি নেতারা মহা খুশী হয়েছেন- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ বক্তব্যে উল্লেখ করে রিজভী বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে দুর্বোধ্য ধাঁধায় ফেলতে এর চাবিকাঠি কী তাহলে ওবায়দুল কাদের সাহেবরা নিজেদের হাতে রেখেছেন ?

ডেইলি বাংলাদেশ/এসআই