Alexa স্বীকৃতি উদযাপন সারাদেশে

ঢাকা, রোববার   ২১ জুলাই ২০১৯,   শ্রাবণ ৬ ১৪২৬,   ১৭ জ্বিলকদ ১৪৪০

স্বীকৃতি উদযাপন সারাদেশে

 প্রকাশিত: ১১:০১ ২২ মার্চ ২০১৮   আপডেট: ১২:০২ ২২ মার্চ ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উত্তরণে যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপনে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠান।

শিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, গত ১৫ মার্চ সংশ্লিষ্টদের কাছে এ বিষয়ে চিঠিও পাঠানো হয়। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উৎসব আয়োজনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তর।

নির্দেশনা অনুযায়ী, বৃহস্পতিবার বেলা ১১টায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে হবে আনন্দ শোভাযাত্রা। এছাড়া অনুষ্ঠিত হবে আলোচনা সভা, চিত্র প্রদর্শনী, ছবি আঁকা ও রচনা প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

উন্নয়নশীল দেশের কাতারে উত্তরণে যোগ্যতা অর্জনে জাতিসংঘের চিঠি গত ১৬ মার্চ সন্ধ্যায় নিউ ইয়র্কে বাংলাদেশ মিশনে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের হাতে তুলে দেয়া হয়। চিঠিটি তুলে দেন সিপিডি সেক্রেটারিয়েটের প্রধান রোলান্ড মোলেরাস।

গত ১৫ মার্চ সিপিডি জাতিসংঘ সদর দপ্তরে এডিসি ক্যাটাগরি থেকে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জনসংক্রান্ত ঘোষণা দেয়া হয়। তবে চূড়ান্ত যোগ্যতা অর্জনে আরো ছয় বছর উন্নতির ধারাবাহিকতা বজায় রাখতে হবে। এরপর ২০২৪ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে আনুষ্ঠানিকভাবে উন্নয়নশীল দেশের পূর্ণস্বীকৃতি মিলবে।

স্বল্পোন্নত দেশের মর্যাদা থেকে উত্তরণে যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষে বেলা ১১টায় রাজধানী ঢাকা মহানগরীর সব শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে শিক্ষার্থী ও শিক্ষকরা দাঁড়িয়ে ৩০ মিনিট শিক্ষা ক্ষেত্রের উন্নয়ন এবং সাফল্যের তথ্যা সম্বলিত ফেস্টুন, প্লাকার্ড প্রদর্শন করবেন। এছাড়া সাড়ে ১১টায় আলোচনা অনুষ্ঠান, চিত্র প্রদর্শনী, ছবি আঁকা, রচনা প্রতিযোগিতা ও সাস্কৃতিক অনুষ্ঠান হবে।

এছাড়া বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ে ছাত্র, শিক্ষক, অভিভাবকদের নিয়ে আনন্দ শোভাযাত্রা, চিত্র প্রদর্শনী ছবি আঁকা, রচনা প্রতিযোগিতা, সাস্কৃতিক অনুষ্ঠান এবং আলোচনাসভা অনুষ্ঠিত হবে।

এদিকে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জন উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীসহ সারাদেশে জাতীয়ভাবে বিভিন্ন কর্মসূচি পালিত হবে। এর অংশ হিসেবে এদিন সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে সংবর্ধনা দেয়া হবে।

প্রধানমন্ত্রীর হাতে তুলে দেয়া হবে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের স্বীকৃতিপত্র।

বর্তমান সরকারের ঐতিহাসিক সাফল্য সর্বস্তরে উদযাপন করা হবে। রাজধানীর বিভিন্ন স্থান থেকে সরকারি কর্মকর্তা ও কর্মচারীসহ নানা শ্রেণি-পেশার মানুষ ব্যানার, ফ্যাস্টুনসহ শোভাযাত্রা নিয়ে বিকেল ৩টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন।

ডেইলি বাংলাদেশে/এলকে