ঢাকা, শনিবার   ২৩ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ১০ ১৪২৫,   ১৭ জমাদিউস সানি ১৪৪০

উন্নত দেশ হতে অর্থনীতি বাড়াতে হবে দশ গুণ

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৮:০৪ ৭ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৮:০৪ ৭ ডিসেম্বর ২০১৮

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

আগামী তেইশ বছরের মধ্যে (২০৪১ সাল) উন্নত দেশের কাতারে পৌঁছাতে বাংলাদেশের অর্থনীতিকে আরো দশ গুণ বৃদ্ধি করতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম।

শুক্রবার রাজধানীর ফার্মগেটে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত দু’দিনব্যাপী উদ্যোক্তা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ তথ্য জানান তিনি।

আমিনুল ইসলাম বলেন, বাংলাদেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যেতে পারে আমাদের নতুন প্রজন্ম। এজন্য তথ্যপ্রযুক্তিভিত্তিক জ্ঞান, অভিজ্ঞতা ও প্রশিক্ষণের কোনো বিকল্প নেই বলে মনে করেন তিনি।

এ প্রেক্ষিতে তিনি বলেন, আমাদের দেশেই হাজার হাজার চাকরি আছে। যোগ্য লোকের অভাবে দিনের পর দিন সেসব পদ ফাঁকা। উপরন্তু দেশের বাইরে থেকে প্রচুর টাকা খরচ করে আমাদের লোক নিতে হয়। বর্তমানে দেশে বেকারের সংখ্যা ২৩ লাখেরও বেশি। অভিজ্ঞতার অভাবে মানবসম্পদ তৈরি হচ্ছে না। আমাদের ভবিষ্যৎ বিশ্ব হবে জ্ঞান ও প্রযুক্তিনির্ভর। এ কারণে নতুন প্রজন্মকে তথ্যপ্রযুক্তির জ্ঞান অর্জন করতে হবে। 

তিনি আরো বলেন, তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশে যুগান্তকারী পরিবর্তন এসেছে। ২০০৮ সালের শেষের দিকে গ্রামের মানুষ প্রযুক্তির কোনো সুবিধাই পেত না। এখন গ্রামে বসেই মানুষ ইন্টারনেট সেবাসহ যাবতীয় সেবা পাচ্ছেন।

‘উদ্যোগে অগ্রগামী, উচ্ছ্বাসে একত্রে’- এই স্লোগানকে সামনে রেখে ‘আইপিডিসি উদ্যোক্তা সামিট-২০১৮’-এর আয়োজন করা হয়েছে। আগামীকাল শনিবার পর্যন্ত এ সম্মেলন চলবে।

এবারের উদ্যোক্তা সম্মেলনের বিষয়সমূহের মধ্যে রয়েছে- উদ্যোগে ভিন্নতা, সফল উদ্যোগের কৌশল, ক্ষুদ্র পরিসরে স্টার্ট-আপ, উদ্যোক্তা উন্নয়ন, ব্যর্থতা থেকে শেখা, উদ্যোক্তাদের জন্য চ্যালেঞ্জ ও সমাধান।

সারাদেশ থেকে পাঁচ শতাধিক উদ্যোক্তা এতে অংশ নিয়েছেন। সামিটের আওতায় ১০টি সেশন ও ৪টি কর্মশালা অনুষ্ঠিত হবে। এছাড়া রয়েছে ৪৫টি স্টল, যাতে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পণ্য-সামগ্রি তুলে ধরেছেন। সম্মেলনে অংশগ্রহণকারী উদ্যোক্তারা শিল্প, সমসাময়িক ধারা ও চ্যালেঞ্জ এবং এর বর্তমান ও ভবিষ্যৎ বাজার-সম্ভাবনা সম্পর্কে ধারণা নিতে পারছেন। 

এর আগে উদ্যোক্তা সামিটের উদ্বোধন করেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড জামিলুর রেজা চৌধুরী। এতে আরো উপস্থিত ছিলেন আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী (সিইও) মমিনুল ইসলাম প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/এসআইএস