ঢাকা, শনিবার   ২৩ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ১১ ১৪২৫,   ১৭ জমাদিউস সানি ১৪৪০

বড় জয় নিয়ে মাঠ ছাড়লো ভারত

স্পোর্টস ডেস্ক :: sports-desk

 প্রকাশিত: ১৮:৪৫ ৬ অক্টোবর ২০১৮   আপডেট: ১৮:৪৫ ৬ অক্টোবর ২০১৮

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

রাজকোট টেস্টে ইনিংস ব্যবধানে হারলো যাচ্ছে উইন্ডিজ। প্রথম ইনিংসে রানের পাহাড় গড়ার পর বোলিংয়েও ক্যারিবীয়দের কোনো পাত্তাই দেয়নি ভারত। ফলে নিজেদের ইতিহাসে টেস্টে সবচেয়ে বড় জয়টি তুলে নিল বিরাট কোহলির দল।

রাজকোটে  উইন্ডিজের বিপক্ষে ভারত জিতেছে ইনিংস ও ২৭২ রানের বিশাল ব্যবধানে। ভারতের ৬৪৯/৯ (ডিক্লেয়ার) রানের জবাবে সফরকারীরা করেছে ১৮১ ও ১৯৬ রান। সব দেশ মিলিয়ে এটা টেস্টে ১২তম বড় জয়। ইতিহাসে সবচেয়ে বড় জয়টি ইংল্যান্ডের। ১৯৩৮ সালে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ইনিংস ও ৫৭৯ রানে!

টেস্টে ভারতের এর আগের সবচেয়ে বড় জয়টি ছিল আফগানিস্তানের বিপক্ষে। গত জুনে আফগানিস্তানের অভিষেক টেস্টটিতে ভারত জিতেছিল ইনিংস ও ২৬২ রানে। ভারতের তৃতীয় বড় জয়টির সঙ্গে জড়িয়ে আছে বাংলাদেশের নাম। ২০০৭ সালে মিরপুরে ভারত জিতেছিল ইনিংস ও ২৩৯ রানে।

ভারতের ৬৪৯ রানের জবাবে ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস এক পর্যায়ে ৭৪ রানেই হারিয়ে ফেলেছিল ৬ উইকেট। দ্বিতীয় দিন শেষেও তাদের সংগ্রহ ছিল ৬ উইকেটে ৯৪ রান। ফলে দ্বিতীয় দিন শেষে উইন্ডিজ পিছিয়ে ছিল ৫৫৫ রানে।  লোয়ার-মিডল অর্ডারের দুই ব্যাটসম্যান রোস্টন চেস ও কেমো পল জুটিতে শেষ পর্যন্ত অলআউট হয় ১৮১ রান করে।  প্রথম ইনিংসে স্বাগতিকরা  লিড পায় ৪৬৮ রানের।

শনিবার তৃতীয় দিনের দুটি সেশনই ভারতকে বড় জয়ের রেকর্ড এনে দিয়েছে। ‍তৃতীয় দিনের দুই সেশনেই  উইন্ডিজ হারিয়েছে ১৪টি উইকেট। প্রথম ইনিংসের ৪টি, দ্বিতীয় ইনিংসের ১০টি।

আগের দিনের ৬ উইকেটে ৯৪ রান নিয়ে দিন শুরু করে  উইন্ডিজ। শেষ ৪ উইকেটে আরও ৮৭ রান যোগ করে ক্যারিবীয়দের প্রথম ইনিংস থামে ১৮১ রানে। ৪৬৮ রানের লিড পেয়ে ভারত অধিনায়ক কোহলি ফলোঅনে ব্যাটিংয়ে পাঠান প্রতিপক্ষকে।

ভারতের স্পিনেই মূলত কুপোকাত হয়েছে সফরকারীরা। দুই ইনিংস মিলিয়ে উইন্ডিজের ২০ উইকেটের ১৬টিই নিয়েছেন ভারতের তিন স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদব। দ্বিতীয় ইনিংসে তো ১০টি উইকেটই নিয়েছেন তিনস্পিনার মিলে। তবে তিনজনের মধ্যে সবচেয়ে সফল কুলদীপ যাদব। দ্বিতীয় ইনিংসে তিনি নিয়েছেন ৫ উইকেট।

এর মাধ্যমে ইতিহাসের সপ্তম বোলার হিসেবে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি-তিন ঘরানার ক্রিকেটেই ম্যাচ বা ইনিংসে ৫ উইকেট লাভের কীর্তি গড়লেন তিনি।

বাকি ৫ উইকেটের ৩টি নিয়েছেন জাদেজা, ২টি অশ্বিন। একপ্রান্ত আগলে রেখে ওপেনার কাইরান পাওয়েল খেলেছেন ৮৩ রানের ইনিংস। কিন্তু অন্যদের ব্যর্থতায় তারপরও  উইন্ডিজের দ্বিতীয় ইনিংস থেমে যায় ১৯৬ রানে।

উল্লেখ্য, নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় জয় নিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০তে এগিয়ে গেল ভারত। সিরিজের দ্বিতীয়টি শুরু হবে ১২ অক্টোবর, হায়দ্রাবাদে।

ডেইলি বাংলাদেশ/এমএইচ