উদ্ভট যত ট্রাফিক আইন, চালক মাতাল হলে যাত্রীর জরিমানা

ঢাকা, বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০,   চৈত্র ২০ ১৪২৬,   ০৯ শা'বান ১৪৪১

Akash

উদ্ভট যত ট্রাফিক আইন, চালক মাতাল হলে যাত্রীর জরিমানা

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫৫ ২৩ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১১:৫৯ ২৩ ফেব্রুয়ারি ২০২০

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সড়কে যানবাহন নিয়ন্ত্রণ, গাড়ির চালক ও মালিকের দায়বদ্ধতা সৃষ্টি করাসহ বিভিন্ন বিষয়ে মোটরযান আইনের আলাদা বিধান রয়েছে। কিন্তু এগুলো ছাড়াও পৃথিবীর বিভিন্ন দেশে এমন কিছু সড়ক আইন রয়েছে যেগুলো বেশ উদ্ভট। তবে এসব আইনে কিছু ভালো ফলও রয়েছে। 

চলুন জেনে নেই উদ্ভট কিছু সড়ক আইন সম্পর্কে:-

পথে তেল ফুরালে জরিমানা:
জার্মানির অটোবানে হাইওয়েতে পথে জ্বালানি শেষ হয়ে যাওয়াকে ট্রাফিক আইন লঙ্ঘন হিসেবে বিবেচনা করা হয়। অটোবানে অপ্রয়োজনীয়ভাবে গাড়ি থামানোকে অপরাধ হিসেবে ধরা হয়।

খেতে খেতে গাড়ি চালালে জরিমানা:
ড্রাইভিং এর সময় আপনার ক্ষুধা পেয়েছে আর আপনি চাইলেই কিছু খেয়ে নিবেন! এমন কাজ করলেই কিন্তু মুশকিল, গুণতে হবে জরিমানা। সাইপ্রাসে গাড়ি চালানোর সময় খাওয়া বা কোনো কিছু পান করা অপরাধ। গাড়ি চালানোর সময় হাঁটুর ওপর খাবার রাখা ট্রাফিক আইনের লঙ্ঘন। এ জন্য জরিমানা গুনতে হতে পারে।

পথ না জেনে রাস্তায় নামলে জরিমানা:
‘এ পথ যদি শেষ না হয় তাহলে কেমন হতো তুমি বলো তো’? ভাবছেন গানের তালে তালে অচেনা গন্তব্যে পাড়ি জমাবেন। তাহলে একটু ভেবে চিন্তে নিজের সিদ্ধান্তটা নিন। কেননা যুক্তরাষ্ট্রের অ্যালাবামায় আপনি যদি গন্তব্য না জেনে রাস্তায় বের হন, তবে আপনার জরিমানা হবে।

ময়লা গাড়ি ব্যবহার করলে জরিমানা:
গাড়ি ময়লা হয়ে আছে, বাহির থেকে ঘুরে এসে তারপরে গাড়ি ধুয়ে নিবেন, তাহলে থামুন! কেননা রাশিয়ায় এমন ট্রাফিক আইন আছে, যেই আইন অনুসারে আপনি যদি গাড়ি ঠিক মতো পরিষ্কার না করেন তাহলে আপনার জরিমানা হতে পারে। 

গাড়িতে বসে অভিশাপ দিলে কারাদণ্ড:
যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডে রয়েছে উদ্ভট এই আইন। গাড়ি চালানোর সময় চিত্কার করা, কাউকে অভিশাপ করার অভিযোগ পাওয়া গেলে ১০০ মার্কিন ডলার জরিমানা বা ৯০ দিনের কারাবাস জুটতে পারে আপনার কপালে। 

জামা ছাড়া গাড়ি চালালে জরিমানা:
থাইল্যান্ডে গাড়ি চালানোর সময় আপনার শরীরে জামা থাকা বাধ্যতামূলক। খালি গায়ে গাড়ি চালালে আপনাকে নিশ্চিত জরিমানা গুনতে হবে।

নাম্বার প্লেটের শেষ ১ এবং ২ হলে গাড়ি চালানো নিষেধ:
ফিলিপাইনের ম্যানিলায় সোমবারের দিন নম্বর প্লেটের শেষে ১ এবং ২ এই দুটি সংখ্যা থাকলে আপনি গাড়ি চালাতে পারবেন না। মূলত নগরীর ট্রাফিক জ্যাম কমানোর জন্য এটি চালু করা হয়েছে।

চালক মাতাল হলে যাত্রীর জরিমানা:
জাপানের ট্রাফিক আইন অনুযায়ী, চালক মাতাল হলে যাত্রীকেও জরিমানা গুনতে হবে। আপনার চালক মাতাল কি না, তার দায়-দায়িত্বও আপনার। 

গাড়িতে পুরোনো অন্তর্বাস ব্যবহার করলে জরিমানা:
অবিশ্বাস্য হলেও এটা সত্যি। যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে গাড়ি ধোয়ার পর পুরোনো আন্ডারওয়্যার বা অন্তর্বাস দিয়ে গাড়ি মোছা হলে ট্রাফিক আইন ভাঙা হয়।

হেড লাইট বন্ধ হলে জরিমানা:
সুইডেনে ২৪ ঘণ্টাই গাড়ির হেডলাইট জ্বালিয়ে রাখার নিয়ম রয়েছে। দিন অথবা রাত, গ্রীষ্ম বা শীত যে কোন অবস্থায় গাড়ির হেডলাইট বন্ধ করতে পারবেন না আপনি।

গাড়ির নিচে কেউ আছে কিনা সেটা না দেখে স্টার্ট দিলে জরিমানা:
ডেনমার্কে গাড়ি স্টার্ট দেয়ার আগে গাড়ির নিচে কেউ আছে কি না, তা আগে দেখে নিতে হয়। এমনটা না করা বেআইনি। আপনি যদি এমন কাজটি করেন তাহলে আপনাকে সাজার সম্মুখীন হতে হবে।

রাস্তার বৃষ্টি কাদার পানি পথচারীর গায়ে লাগলে জরিমানা:
জাপানে এই নিয়মটি চালু আছে। রাস্তায় বৃষ্টির কাদা পানি থাকলে আপনার গাড়ির চাকা যদি ওই পানি পথচারীর গায়ে ছিটিয়ে দেয়, তবে জরিমানা দিতে হবে আপনাকে।

উদ্ভট যত ট্রাফিক আইন আছে তার মধ্যে এমন কিছু আইন আছে যেগুলো উদ্ভট লাগলেও বেশ উপকারী। ফিলিপাইনের ম্যানিলায় উদ্ভট ট্রাফিক আইন এর সঠিক প্রয়োগ করে তাদের সমস্যার অনেকটাই সমাধান করা সম্ভব হয়েছে।

ডেইলি বাংলাদেশ/টিএএস