উত্থান-পতনে পুঁজিবাজার

ঢাকা, মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০,   চৈত্র ২৪ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪১

Akash

উত্থান-পতনে পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩২ ১২ মার্চ ২০২০   আপডেট: ১৮:৩৪ ১২ মার্চ ২০২০

ডিএসই ও সিএসই এর লোগো

ডিএসই ও সিএসই এর লোগো

করোনাভাইরাসের প্রভাব পড়েছে দেশের দুই পুঁজিবাজারে। উত্থান-পতনের মধ্যদিয়ে চলতি সপ্তাহ পার করলেন বিনিয়োগকারীরা। তবে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় ধরনের পতন হয়েছে। 

ডিএসইর প্রধান মূল্য সূচক গতকাল বুধবারের তুলনায় প্রায় আড়াই শতাংশ এবং সিএসইর সার্বিক মূল্য সূচক প্রায় দুই শতাংশ পড়ে গেছে বৃহস্পতিবার। গত মঙ্গল ও বুধবার-এ দু’দিন উত্থান হলেও শেষ কার্যদিবস বৃহস্পতিবার বড় পতনের মুখে পড়ে দেশের দুই পুঁজিবাজার। ডিএসই ও সিইসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১০১ পয়েন্ট কমে ৪ হাজার ১২৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট কমে ১ হাজার ৩৮১ পয়েন্টে নেমে গেছে। আর ডিএসইর শরিয়াহ সূচক ২১ পয়েন্ট কমে ৯৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। কমেছে ২৯৩টির। আর অপরিবর্তিত রয়েছে ২২টির দাম।

ডিএসইতে এদিনে লেনদেন হয়েছে ৪০৯ কোটি ৪২ লাখ টাকা। আগের দিন (বুধবার) লেনদেন হয় ৪২২ কোটি ৫১ লাখ টাকা। সে হিসেবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১৩ কোটি ৯ লাখ টাকা।

বৃহস্পতিবার আরেক পুঁজিবাজার সিএসই’র  সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ২২৭ পয়েন্ট কমে ১২ হাজার ৬৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ১১ কোটি ৬২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৬টির, দাম কমেছে ১৮৫টির। আর ১২টির দাম অপরিবর্তিত রয়েছে।

ডেইলি বাংলাদেশ/এসএস/এমআরকে