উইকিপিডিয়ার ছবি প্রতিযোগিতা শুরু

ঢাকা, বুধবার   ১৯ জুন ২০১৯,   আষাঢ় ৫ ১৪২৬,   ১৪ শাওয়াল ১৪৪০

উইকিপিডিয়ার ছবি প্রতিযোগিতা শুরু

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৮ ২৮ মে ২০১৯   আপডেট: ১২:৪৪ ২৮ মে ২০১৯

সাতছড়ি জাতীয় উদ্যানের ছবিটি তুলেছেন আব্দুল মুমিন

সাতছড়ি জাতীয় উদ্যানের ছবিটি তুলেছেন আব্দুল মুমিন

উইকিমিডিয়া বাংলাদেশ এর আয়োজনে দেশে তৃতীয়বারের মতো শুরু হচ্ছে ছবি প্রতিযোগিতা ‘উইকি লাভস আর্থ ২০১৯’ (ডব্লিউএলই)। দেশের সংরক্ষিত প্রাকৃতিক বনাঞ্চল ও এর জীববৈচিত্র্যের ছবি জমা দিয়ে যে কেউ এতে অংশ নিতে পারবেন। আন্তর্জাতিক এ প্রতিযোগিতাটি এ বছর ৩৫টি দেশে অনুষ্ঠিত হচ্ছে।

মাসব্যাপী এ প্রতিযোগিতা ১ জুন থেকে শুরু হয়ে চলবে ৩০ জুন পর্যন্ত। ২০১৭ সাল থেকে বাংলাদেশে প্রতিযোগিতাটি আয়োজন করছে উইকিমিডিয়া বাংলাদেশ। প্রতিযোগিতায় অংশগ্রহণ সম্পর্কে বিস্তারিত জানতে এই ঠিকানায় ভিজিট করতে পারেন- ( http://wikiloves.org/earth )

একজন প্রতিযোগী একাধিক ছবি জমা দিতে পারবেন। সেখান থেকে সেরা ১০টি ছবি আন্তর্জাতিক জুরিদের কাছে পাঠানো হবে এবং সব দেশের ছবি থেকে সেরা ১৫টি ছবি আন্তর্জাতিকভাবে বিজয়ী ঘোষণা করা হবে। আন্তর্জাতিকভাবে প্রথম বিজয়ী ২০২০ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়া’য় যোগদানের সুযোগ পাবেন। এ ছাড়া অন্যান্য আন্তর্জাতিক পুরস্কারসহ স্থানীয় পর্যায়েও বিজয়ীদের জন্য রয়েছে পুরস্কার।

গত বছর আন্তর্জাতিক সেরা ১৫টি ছবির মধ্যে বাংলাদেশের আব্দুল মুমিনের তোলা সাতছড়ি জাতীয় উদ্যানের একটি ছবি ৩য় ও বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে তার তোলা বন বাটনের অপর একটি ছবি ৮ম এবং শাহেনশাহ বাপ্পির তোলা কাঠ শালিকের একটি ছবি ১২তম স্থান লাভ করে।

ডেইলি বাংলাদেশ/এনকে