Alexa ঈদে মিলাদুন্নবী ২১ নভেম্বর

ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯,   কার্তিক ৬ ১৪২৬,   ২২ সফর ১৪৪১

Akash

ঈদে মিলাদুন্নবী ২১ নভেম্বর

 প্রকাশিত: ১৯:৩৭ ৯ নভেম্বর ২০১৮   আপডেট: ১১:৪৬ ১০ নভেম্বর ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

দেশের আকাশে ১৪৪০ হিজরি সনের পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল শনিবার থেকে পবিত্র রবিউল আউয়াল মাস গণনা শুরু হচ্ছে। আগামী ২১ নভেম্বর, বুধবার (১২ রবিউল আউয়াল) পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) উদযাপিত হবে। 

শুক্রবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররমের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান। 

এ সময় উপস্থিত ছিলেন- সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মু. আবদুল হামিদ জমাদ্দার, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. নজরুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নুরুল ইসলাম, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা শাহ মো. মিজানুর রহমান, সরকারি মাদরাসা- ই- আলিয়ার অধ্যক্ষ মো. আলমগীর রহমান ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান প্রমুখ।

সভায় ১৪৪০ হিজরি সনের রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে জানানো হয়, শুক্রবার (২৯ সফর) সন্ধ্যায় বাংলাদেশের আকাশে রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা গেছে।

১২ রবিউল আউয়ালে বিশ্ব সাম্য ও মানবতার বার্তাবাহী বিশ্বনবী হজরত মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) জন্মগ্রহণ করেন। এটি রসুলের ওফাত দিবসও। দিনটিকে মুসলিম বিশ্ব পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) হিসেবে পালন করে থাকেন। মুসলমানসহ বিশ্বের শান্তিকামী মানুষের কাছে দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যমন্ডিত। 

ঈদে মিলাদুন্নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) উপলক্ষে বাংলাদেশে সরকারি ছুটি পালিত হয়। 

ডেইলি বাংলাদেশ/এমআরকে/আরআই