Alexa ঈদে পড়ুন হালকা রঙের শাড়ি

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

ঈদে পড়ুন হালকা রঙের শাড়ি

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৯ ২৯ মে ২০১৯   আপডেট: ১৯:০৫ ২৯ মে ২০১৯

মডেল: মারিয়া প্রতীক্ষা গোমেজ

মডেল: মারিয়া প্রতীক্ষা গোমেজ

ঈদ সবার মনেই আনন্দ বয়ে আনে। আর এই ঈদে নারীরা নিজেদের সাজিয়ে তোলে নান রঙে-ঢঙে। বাঙালি নারীদের পছন্দের ভূষণ হচ্ছে শাড়ি। তাই এর কদর বিশ্বজুড়ে। গ্রীষ্মকালে ঈদ হওয়াতে এবার পোশাকের প্রতি দিতে হবে আলাদা নজর। তবে ফ্যাশনের জগতে নারীকে বৈচিত্র্যময় রূপে ফুটিয়ে তুলতে শতভাগ সক্ষম শাড়ি। শাড়ি মানে কটন, সিল্ক, মসলিন, বেনারসি এবং জর্জেটের ফেব্রিকে হালকা কিংবা ভারি কাজ সঙ্গে লাবণ্যময় একটু সাজ! ব্যস উৎসবকে রাঙিয়ে তুলবে রঙিন আদলে।

শাড়িতে ডিজাইন হিসেবে থাকছে কাঁথা, ব্লক, অ্যাসিড পেইন্ট ইত্যাদি। এতেই শাড়িতে উঠে আসছে অনবদ্য সৌন্দর্য। গরম বলে কটনকেই বেশি প্রাধান্য দেয়া হচ্ছে। সঙ্গে যুক্ত হচ্ছে মসলিন, জামদানির বাহার। আর রঙ্গে আসছে প্রশান্তির ছোঁয়া। হালকা রঙের শাড়ির সঙ্গে অল্প সাজ গরমের এই দিনে ঈদকে করবে আনন্দময়।   

মডেল: মারিয়া প্রতীক্ষা গোমেজ

ঢাকার এমন কিছু বিশিষ্ট দোকান আছে যাদের প্রিন্টের সুখ্যাতি বিশ্বজুড়ে। বিদেশ থেকেও মানুষ আসেন এসব প্রিন্টের খোঁজে। সেই সব ব্লক, কালার কম্বিনেশন আজও অমলিন। তাই নিজস্বতা বজায় রাখার চেষ্টা করুন। সচেতন থাকুন, আধুনিক স্টাইল সম্পর্কে অবহিত থাকুন।

যেহেতু গ্রীষ্মের দাবদাহ হাল্কা রঙেই শাড়িতে আনা হয়েছে বৈচিত্র্য। তাছাড়া ঈদের বাজারে মিলছে তাঁত, কোটা, চেক, জামদানি নানা রকমের সুতি শাড়ি। যেকোনো বয়সেই পড়তে পারেন এসব শাড়ি। হালকা রঙের শাড়ি কেবল ঐতিহ্যবাহিই নয়, স্টাইলিশও বটে। আঁচল এবং পাড়ের ধরনে রয়েছে বিভিন্ন রকমের কাজ। মিক্সড মিডিয়া, ব্লক, কারচুপি, আলগা পাড় এবং টারসিলে সাজানো হয়েছে শাড়ির জমিন।  আবার শাড়িতে ব্লকপ্রিন্ট, বাটিক, স্ক্রিনপ্রিন্ট, ভেজিটেবল ডাই, কাঁথা স্টিচ, ফুলেল ও জামদানি প্রিন্ট, কুঁচি প্রিন্ট, অ্যাপ্লিক, গুজরাটি কাজের নকশা, অ্যামব্রয়ডারি করেও এতে নতুন রূপ দেয়া হয়েছে।
 
ঈদে নারীর পছন্দের ভূষণ বরাবরের মতোই শাড়ি। হালকা রঙের এই পোশাকটি যেমন পড়তে আরাম, তেমনি দেখতেও ভালো এবং স্নিগ্ধ  লাবণ্যময়।সাজগোজে শুধু শাড়ি নয়। সঙ্গে আছে মানানসই অ্যাক্সেসরিজও। নারীরা শাড়ির সঙ্গে কখনো চিরায়ত বাঙালি সাজ আবার কখনো বিচিত্র সমাবেশ আনেন। বর্তমানে বোট নেক, হাই নেক, স্লিভলেস নানা কাটের ও নানা রকমের ব্লাউজ, চুলের সাজ ও গয়নায় নারী হয়ে উঠতে পারেন আকর্ষণীয়।

আড়ং, বিশ্বরঙ, রঙ বাংলাদেশ, অঞ্জন’স, কে-ক্রাফট, সাদাকালো প্রভৃতি ফ্যাশন হাউস এবং নিউমার্কেট, চাঁদনী চক, শাহবাগের আজিজ সুপার মার্কেট, মৌচাক মার্কেট থেকে শুরু করে রাজধানীর বসুন্ধরা শপিং কমপ্লেক্স, যমুনা ফিউচার পার্ক, কর্ণফুলী গার্ডেন সিটি, মেট্রো শপিং মল, পুলিশ প্লাজায় পাবেন শাড়ি।

ডেইলি বাংলাদেশ/এএ