ঈদের বেতন বোনাস সময় মতোই হবে: সিদ্দিকুর রহমান

ঢাকা, সোমবার   ২০ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬,   ১৪ রমজান ১৪৪০

Best Electronics

ঈদের বেতন বোনাস সময় মতোই হবে: সিদ্দিকুর রহমান

 প্রকাশিত: ০১:৩৫ ৭ জুন ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান বলেছেন, গত পাঁচ বছরে পোশাক শ্রমিকদের ঈদের বেতন নিয়ে সমস্যা হয়নি, এবারও ঈদের বেতন ঠিক সময়েই দেওয়া হবে।

বুধবার রাজধানীর কারওয়ান বাজারে বিজিএমইএ কার্যালয়ের নুরুল কাদের মিলনায়তনে পোশাক শিল্পে কর্মরত অবস্থায় বিভিন্ন সময়ে মৃত্যুবরণকারী শ্রমিকদের পরিবারকে গ্রুপ বিমার চেক হস্তান্তর অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

সিদ্দিকুর রহমান বলেন, বিজিএমইএর তালিকাভুক্ত কারখানায় ৮ থেকে ৯ তারিখের মধ্যে বেতন পরিশোধ করে দেওয়া হয়। এটা আমাদের নিয়ম। এটা না দিলে ফ্যাক্টরি আমাদের তালিকা থেকে বাদ পরবে। বর্তমানে বিজিএমইএর তালিকাভুক্ত ৩ হাজার ৫০০ কারখানা আছে।

বিজিএমইএর সভাপতি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়, শ্রম মন্ত্রণালয় ও বিজেএমইএর ১৫ টিম শ্রমিকদের বোনাস দেওয়ার বিষয়টি নিয়ে কাজ করছে। তালিকাভুক্ত কারখানার ম্যানেজাররাও কাজ করছে।

ম্যাক্সিমাম একটা ঈদে বেসিক বোনাস দেওয়ার নিয়ম আছে, জানিয়ে সিদ্দিকুর রহমান বলেন, বোনাস তখনই দেওয়া হয় যখন ফ্যাক্টরি প্রফিট করে। আর বোনাস সর্বনিম্ন কত দেওয়া হবে এর কোনো নিয়ম নেই।

এছাড়া শ্রমিকরা যেন ভালোভাবে ঈদের ছুটিতে বাড়ি যেতে পারে তার জন্য ভাগ ভাগ করে কারখানাগুলোতে ছুটি দেওয়া হবে। আমি অনুরোধ করব, কোনো শ্রমিক যেন ট্রাকে করে বাড়ি না যায়।

সিদ্দিকুর রহমান বলেন, আমাদের নিরীহ শ্রমিক যারা আমাদের মাঝ থেকে চলে গেছে তাদের আমরা আর ফিরে পাব না। তবে ঈদের আগে এই চেক হয়তো তাদের পরিবারের কাজে লাগবে।

অনুষ্ঠানে বিজিএমইএর পক্ষ থেকে পোশাক শিল্পে কর্মরত অবস্থায় বিভিন্ন সময়ে মৃত্যুবরণকারী ৮২ জন শ্রমিকের ওয়ারিশদেরকে গ্রুপ বীমার চেক হস্তান্তর করা হয়।

ডেইলি বাংলাদেশ/সালি

 

Best Electronics