ঈদযাত্রা নাকি দৌড় প্রতিযোগিতা!

ঢাকা, শনিবার   ০৪ জুলাই ২০২০,   আষাঢ় ২১ ১৪২৭,   ১৩ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

ঈদযাত্রা নাকি দৌড় প্রতিযোগিতা!

কাজী লুৎফুল কবীর ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২৩ ২৭ মে ২০১৯   আপডেট: ২৩:২২ ২৭ মে ২০১৯

ডেইলি বাংলাদেশ

ডেইলি বাংলাদেশ

ক'দিন বাদেই ঈদ। যেতে হবে বাড়ি। গ্রামে অপেক্ষায় প্রিয়জন। স্বজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগ করতে ঢাকা ছাড়ছেন নগরবাসী। এরইমধ্যে অনেকেই বাড়ি পাঠিয়ে দিয়েছেন পরিবার-পরিজন। আর ছুটি হলেই যাবেন নিজে। আর তাই চলছে প্রতিযোগিতা। ধরতে হবে গাড়ি, যাবে বাড়ি। দৌড়  আর দৌড়। পোষাক-পরিচ্ছদের নেই খবর, ট্রেন মিস তো সব শেষ। তাই যে যেভাবে পারছেন সেভাবেই দৌড়।

দেখুন তো এমন এক প্রতিযোগিতায় আপনিও অংশ নিচ্ছেন কি না?

ব্যস্ত রাজধানী থেকে গ্রামের বাড়ি যেতে পাড়ি দিতে হয় নগরীর নিত্যসঙ্গী চিরচেনা যানজট। তাই সময় মতো রেল স্টেশন কিংবা বাস টার্মিনাল অথবা লঞ্চঘাটে পৌঁছানো যেন দায়।

এ কারণে কেউ দৌঁড়াচ্ছেন জুতা হাতে, কেউবা ব্যগ-প্যাটরা মাথায় নিয়ে, আবার অনেকেই ছুটছেন তো ছুটছেন খবর নেই খুলে পড়ছে কাপড়। তারপরও যেতে হবে বাড়ি।

কেউ কেউ খালি পায়েই ছুটছেন ট্রেন ধরতে। না হয় হারাতে হবে নির্ধারিত গন্তব্যের ট্রেন বা বাস। কিন্তু এসবই যেন জীবনের ঝুঁকি। চলমান ট্রেন বা বাসে উঠতে গিয়ে ঘটতে পারে বিপত্তি। আনন্দের বদলে বয়ে আসতে পারে বেদনা। প্রিয়জন পেতে পারেন কফিনের দেখা।

এভাবেই যেন হয় স্বাচ্ছন্দ্যময় ঈদযাত্রা। সড়ক-মহাসড়ক, রেলপথ কিংবা জলপথ কোথাও যেন না ঘটে ছন্দপতন। ঈদযাত্রা যেন না হয়, শবযাত্রা।

ডেইলি বাংলাদেশ/এলকে