ই-লার্নিং প্রক্রিয়ায় শিক্ষা ব্যবস্থার ক্ষতি নয়: শিক্ষামন্ত্রী

ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০১৯,   আষাঢ় ৪ ১৪২৬,   ১৩ শাওয়াল ১৪৪০

ই-লার্নিং প্রক্রিয়ায় শিক্ষা ব্যবস্থার ক্ষতি নয়: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৫ ১৩ জুন ২০১৯   আপডেট: ১৭:২৯ ১৩ জুন ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ই-লার্নিং প্রক্রিয়ায় বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার ক্ষতি করা যাবেনা বলে সতর্ক করে দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, উন্নত বিশ্বের সঙ্গে তাল মেলাতে গিয়ে কোনোভাবেই শিক্ষা ব্যবস্থার ক্ষতি করা যাবে না। আমাদেরকে আমাদের দেশের মত করে শিক্ষা কার্যক্রম এগিয়ে নিয়ে যেতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁ হোটেলে সেকেন্ডারি অ্যাডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সেসিপ) উদ্যোগে ‘মাধ্যমিক পর্যায়ে শিখন-শেখানো কার্যক্রমে ই-লার্নিং এর ব্যবহার’ বিষয়ক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরো বলেন, ই-লার্নিং পদ্ধতি চালু করতে গেলে সবার আগে দেখতে হবে আমাদের দেশের জন্য এটি উপযোগী কি না। সার্বিক দিক বিবেচনা করে তবেই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি বলেন, আমরা অনেক টাকা খরচ করে কোনো সিস্টেম চালু করলাম, কিন্তু কিছুদিন পর তা আর কাজ করল না। এমনটি হতে দেয়া যাবে না। আগে দেখতে হবে কত কম খরচে কীভাবে ভাল সার্ভিস পাওয়া যায়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. মো. মাহামুদ-উল-হকের সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী।

এতে আরো অংশগ্রহণ করেন শিক্ষা মন্ত্রণালয় বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন পর্যায়ের আইসিটি বিশেজ্ঞরা।

আলোচনায় বক্তারা প্রাইমারি ও সেকেন্ডারি পর্যায়ে ই-লার্নিং কার্যকর পদ্ধতি নয় বলে অভিমত দেন। যুক্তি হিসেবে তারা বলেন, ই লার্নিং প্রক্রিয়ায় সোসালাইজেশন প্রক্রিয়া ব্যাহত হবে। ই-লার্নিং উচ্চ শিক্ষার ক্ষেত্রে প্রযোজ্য হতে হবে।

ডেইলি বাংলাদেশ/টিএসআই/আরএইচ