Alexa ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলা, নিহত ১১

ঢাকা, শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯,   ভাদ্র ৮ ১৪২৬,   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলা, নিহত ১১

 প্রকাশিত: ১৬:৩৪ ২১ ডিসেম্বর ২০১৭   আপডেট: ১৮:২৬ ২১ ডিসেম্বর ২০১৭

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সৌদি নেতৃত্বাধীন জোট বুধবার ইয়েমেনে বেশ কয়েকটি বিমান হামলা চালিয়েছে। এ হামলায় ১১ বেসামরিক লোক নিহত হয়েছেন।

একদিন আগে হুতি বিদ্রোহীরা রিয়াদকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এর জবাবে এ হামলা চালানো হয়। ইরানের সমর্থনের ফলেই বিদ্রোহীরা রিয়াদে ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পেরেছে বলে ওয়াশিংটন দাবি করেছে।

এদিকে অজ্ঞাত পরিচয় হামলাকারীরা সানায় সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ্ সালেহ্’র প্রাসাদ পাহারারত হুতিদের ওপর হামলা চালায়। চলতি মাসের গোঁড়ার দিকে শিয়া বিদ্রোহীদের হামলায় তিনি নিহত হন।

সৌদি বাদশাহ্ সালমানের বাসভবন লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলার পর হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, বাদশাহ্ সালমানের সরকারি বাসভবন লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলার পর ট্রাম্প সৌদি আরবের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন। ইরানের রেভোল্যুশনারি গার্ড এর সহায়তায় এই হামলা চালানো হয়েছে।

গতমাসে রিয়াদে আরেকটি ক্ষেপণাস্ত্র হামলার সঙ্গে ইরানের জড়িত থাকার অভিযোগ করে যুক্তরাষ্ট্র ও সৌদি আরব। হুতি বিদ্রোহীদের ছোঁড়া ক্ষেপণাস্ত্রটি ইরান সরবরাহ করেছে বলে তারা অভিযোগ করে।

জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালেই এ ব্যাপারে প্রমাণ উপস্থাপন করে জানান, ক্ষেপণাস্ত্রটি যে ইরানের তৈরি আমাদের কাছে তার ‘অকাট্য’ প্রমাণ রয়েছে। অবশ্য তেহরান হুতিদের কাছে ক্ষেপণাস্ত্র সরবরাহের অভিযোগ নাকচ করে দিয়েছে।

ডেইলি বাংলাদেশ/এসআই

Best Electronics
Best Electronics