‘ইসলাম’জার্মানির অপরিহার্য অংশ: ফ্রাঙ্ক

ঢাকা, বৃহস্পতিবার   ০৯ জুলাই ২০২০,   আষাঢ় ২৬ ১৪২৭,   ১৮ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

‘ইসলাম’জার্মানির অপরিহার্য অংশ: ফ্রাঙ্ক

 প্রকাশিত: ০৪:০৫ ২২ মার্চ ২০১৮  

জার্মানিতে ইসলামের একটি অপরিহার্য অংশ রয়েছে এক বক্তব্যে নিজের বিশ্বাসের কথা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক ওয়ালার স্টেইনমার। একইসঙ্গে তিনি সংঘাত উস্কে না দিয়ে বিভিন্ন জাতি গোষ্ঠির সহাবস্থান নিশ্চিতেরও আহ্বান জানিয়েছেন।

জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী হর্স্ট সিহফার গত সপ্তাহে ইসলাম বিদ্বেষী মন্তব্য করার পর দেশটির প্রেসিডেন্ট এক প্রতিক্রিয়ায় এ কথা বলেন।

সিহফার তার মন্তব্যে বলেছিলেন, ইসলাম জার্মানের সঙ্গে যায় না। একই সঙ্গে তিনি কঠোর অভিবাসন নীতি অনুসরণের ঘোষণা দেন ব্যাভারিয়ান খ্রিশ্চিয়ান স্যোসাল ইউনিয়নের এই নেতা।

এর পর গত মঙ্গলবার জার্মান প্রেসিডেন্ট রাজনীতিবিদদের আহ্বান জানিয়ে বলেছেন, ‘সংঘাত উস্কে না দিয়ে বিভিন্ন জাতি গোষ্ঠির সহাবস্থান নিশ্চিত করার উপায় নিয়ে আলোচনা করুন। আমাদের উচিত জার্মানির সাবেক প্রেসিডেন্ট খ্রিশ্চিয়ান উলফ-এর বক্তব্য গ্রহণ করা। কারণ, তিনি বলেছিলেন, ইসলাম জার্মানির অংশ।’

এর আগে গত শুক্রবার জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মার্কেল বলেন, ‘জার্মানিতে বর্তমানে ৪ মিলিয়ন মুসলিম বসবাস করে। এখানে তারা তাদের ধর্মচর্চা করে। তারা জার্মানিকে লালন করেন তাদের ধর্মাচারের অংশ হিসেবেই।’

ডেইলি বাংলাদেশ/ আরএ