ইসরায়েলি প্রেসিডেন্টের সফর নাকচ দক্ষিণ কোরিয়ার

ঢাকা, মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১০ ১৪২৭,   ০৭ রবিউস সানি ১৪৪২

ইসরায়েলি প্রেসিডেন্টের সফর নাকচ দক্ষিণ কোরিয়ার

 প্রকাশিত: ১৮:৩৪ ৩১ আগস্ট ২০১৮   আপডেট: ১৮:৩৪ ৩১ আগস্ট ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

ইসরায়েলি প্রেসিডেন্ট রুভেন রিভলিনের সিউল সফরের প্রস্তাব আনুষ্ঠানিকভাবে নাকচ করেছে দক্ষিণ কোরিয়া। ব্রিটিশ ওয়েবসাইট মিডল ইস্ট মনিটর ইসরায়েলি সংবাদমাধ্যমের বরাতে এই খবর জানিয়েছে।

ইসরায়েলের ইনেত নিউজ জানিয়েছে, তেল আবিবের দূত চাইম কোসেহেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয়ের সঙ্গে সমন্বয় করে সফরের প্রস্তাব দিয়েছিলেন। এদিকে এই প্রস্তাব প্রত্যাখান করেছে বলে নিশ্চিত করেছে  দক্ষিণ কোরিয়া। তবে কেনো তা করা হয়েছে, সে বিষয়ে কোনো কিছু জানায়নি।

ইনেত নিউজ বলছে, ইসরায়েলি সার্কেলের ধারণা, কোরিয়া থেকে অস্ত্র কেনার প্রস্তাব ইসরায়েল বারংবার প্রত্যাখান করতে থাকার হতাশা থেকে এই সিদ্ধান্ত নিয়েছে সিউল।

অন্য এক পক্ষ বলছে, এ বছরের এপ্রিলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন ও উত্তর কোরীয় নেতা কিম জং উন ঐতিহাসিক বৈঠকে মিলিত হলেও তাকে স্বাগত জানায়নি দেশটি। সে কারণেই ইসরায়েলের প্রেসিডেন্টের সফরের প্রস্তাব নাকচ করেছে তারা।

এছাড়া এ বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেল আবিব থেকে জেরুজালেমে দূতাবাস সরিয়ে নেয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে জাতিসংঘে ভোট দিয়েছিল দক্ষিণ কোরিয়া।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এমআরকে