Alexa ইসরাইলকে সন্ত্রাসী রাষ্ট্র বললেন মাহাথির

ঢাকা, শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯,   ভাদ্র ৮ ১৪২৬,   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

ইসরাইলকে সন্ত্রাসী রাষ্ট্র বললেন মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ০৬:২০ ৩০ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৮:৫৬ ৩০ জানুয়ারি ২০১৯

মাহাথির মোহাম্মদ। ছবি: সংগৃহীত

মাহাথির মোহাম্মদ। ছবি: সংগৃহীত

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ তীব্র ভাষায় ইসরাইলের সমালোচনা করেছেন। তিনি বলেন, ইসরাইল একটি সন্ত্রাসী রাষ্ট্র, আমি এর নিন্দা জানাই। সোমবার মাহাথির তার ব্যক্তিগত ব্লগে এই নিন্দা জানিয়েছেন। 

এ সময় মালয়েশিয়া ফিলিস্তিনি জনগণের সঙ্গে রয়েছে বলেও জানান মাহাথির। আন্তর্জাতিক প্যারা অলিম্পিক কমিটি মালয়েশিয়াকে আয়োজক থেকে বাদ দেয়ার একদিন পরেই মাহাথির এমন মন্তব্য করলেন। 

বিশ্ব প্যারা সাঁতার প্রতিযোগিতা ২০১৯ মালয়েশিয়ায় হওয়ার কথা ছিল। তবে ইসরাইলি খেলোয়াড়দের ভিসা দিতে অস্বীকৃতি জানিয়েছে মাহাথির মোহাম্মদ। এর আগে রোববার আইপিসি জানায়, তবে এটি যথাসময়ে অনুষ্ঠিত হবে।

জুলাইয়ের জন্য নির্ধারিত এ প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপের নতুন আয়োজক কারা হতে যাচ্ছে, সে বিষয়ে অবশ্য এখনো সিদ্ধান্ত জানায়নি কমিটি। এছাড়া এ ব্যাপারে মালয়েশিয়ারও কোনো মন্তব্য করেনি।

প্যারালিম্পিক কমিটির পক্ষ থেকে বিষয়টিকে ‘সংশ্লিষ্টদের প্রয়োজনীয় সহায়তা দিতে ব্যর্থতা’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তারা বলেন, আর যখন স্বাগতিকরাই কোনো নির্দিষ্ট জাতির ক্রীড়াবিদদের রাজনৈতিক কারণে ছেঁটে ফেলতে চান, তখন নতুন স্বাগতিক খোঁজা ছাড়া আমাদের কোনো বিকল্প থাকে না।

মালয়েশিয়া সংখ্যাগরিষ্ট মুসলিম দেশ। ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে মালয়েশিয়ার কূটনৈতিক সম্পর্ক নেই। এছাড়া দেশটির জনগণ ও সরকার সব সময় আন্তর্জাতিক অঙ্গনে ফিলিস্তিনি জাতির প্রতি সমর্থন জানিয়ে এসেছে।

বিশ্ব প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপ মালয়েশিয়ার কুচিং শহরে আগামী ২৫ জুলাই শুরু হয়ে ৪ আগস্ট পর্যন্ত চলার কথা ছিল।

ডেইলি বাংলাদেশ/জেডআর

Best Electronics
Best Electronics