Alexa ইলিশের আশায় সাগরে জেলেরা

ঢাকা, সোমবার   ২৬ আগস্ট ২০১৯,   ভাদ্র ১১ ১৪২৬,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

ইলিশের আশায় সাগরে জেলেরা

ইমরান হোসাইন, পাথরঘাটা ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২৩ ২৩ জুলাই ২০১৯   আপডেট: ১৯:২৪ ২৩ জুলাই ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ইলিশের ভরা মৌসুমে সাগরে ৬৫ দিন মাছ ধরা নিষিদ্ধ ছিল। অনেক ধৈর্য্যের পর সাগরে ইলিশের আশায় নেমেছেন বরগুনার পাথরঘাটার জেলেরা। দীর্ঘদিন পর সাগরে মাছ ধরতে পেরে উচ্ছ্বসিত তারা।

গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত বঙ্গোপসাগরে সব ধরনের মাছ ধরা বন্ধ ঘোষণা করে সরকার। এরপর থেকে জেলেরা অলস সময় পার করছিল।

জেলে আব্দুল আলীম বলেন, ৬৫ দিন মাছ ধরতে নিষেধাজ্ঞা ছিল। ফলে ট্রলার নিয়ে সাগরে মাছ ধরতে যাইনি। তবে নিষেধাজ্ঞা শেষ হওয়ায় সাগরে মাছ শিকারে যাচ্ছি। আশা করি, কাঙ্ক্ষিত ফল মিলবে।  

জেলে আব্দুর রহমান বলেন, বাপ-দাদার পেশা থেকে দুই মাসের অধিক দূরে ছিলাম। তবে আবারো মাছ ধরতে পারায় খুশি। এবার সাগরে পর্যাপ্ত ইলিশ পাবো বলে আশা করছি।

পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. মাহ্ফুজুল হাসনাইন জানান, মাছের উৎপাদন বাড়াতে সরকারি আইন বাস্তবায়নে মৎস্য বিভাগ ও প্রশাসনের ভূমিকা রেখেছে। নৌবাহিনী, পুলিশ ও কোস্টগার্ড বিভিন্ন অভিযানে অংশ নেয়। সচেতনতা বিষয়ক সভা-সমাবেশ করেছে। এতে স্থানীয়দের জেলেদের মধ্যে সচেতনতা বেড়েছে। জেলেরা মাছ ধরা থেকে বিরতও ছিলেন। ক্ষতিগ্রস্ত জেলেদের বিশেষ ভিজিএফের মাধ্যমে খাদ্য সহায়তা দেয়া হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে পাথরঘাটায় নিবন্ধিত ১২ হাজার ৬৬৭ জেলেকে ৪০ কেজি করে চাল দেয়া হয়েছে। তাদের আবারো সহায়তা করা হবে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ

Best Electronics
Best Electronics