ইরানে করোনায় ৫০ জনের মৃত্যু!

ঢাকা, শুক্রবার   ১০ এপ্রিল ২০২০,   চৈত্র ২৭ ১৪২৬,   ১৬ শা'বান ১৪৪১

Akash

ইরানে করোনায় ৫০ জনের মৃত্যু!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৫ ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৮:৪৪ ২৪ ফেব্রুয়ারি ২০২০

করোনাভাইরাস সংক্রমণ থেকে বাঁচার চেষ্টায় মাস্ক পরিহিত ইরানি নাগরিক

করোনাভাইরাস সংক্রমণ থেকে বাঁচার চেষ্টায় মাস্ক পরিহিত ইরানি নাগরিক

ইরানের কোম শহরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৫০ জনের মৃত্যু হয়েছে, যা সরকারি পরিসংখ্যানের দাবির চেয়ে চারগুণ বেশি। যদিও ইরানি সরকার এ তথ্য ভুল বলে প্রত্যাখান করেছে। দেশটির আধা সরকারি সংবাদ সংস্থা ইরানিয়ান লেবার নিউজ এজেন্সির (ইলনা) বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

সোমবার ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যকেন্দ্রের প্রধান কিয়ানুশ জাহানপুর জানান, দেশটিতে করোনা সংক্রমিত হয়ে ১২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্ত হয়েছেন ৪৭ জন। (পার্সটুডে) 

আহমাদ আমিরাবাদি ফারাহানি নামে কোম শহরের এক কর্মকর্তা ইলনাকে বলেছেন, ইরানের ওই শহর শিয়া মতাবলম্বীদের জন্য একটি পবিত্র শহর। শুধু ইরান নয়, বিশ্বের অন্যান্য দেশের শিয়ারা সেখানে গিয়ে তাদের ধর্মীয় শিক্ষা নেন। তবে এখন পবিত্র ওই শহরে ২৫০ জনের বেশি মানুষকে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে।

কোমের ওই কর্মকর্তা আরো বলেন, গত ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত ৫০ জন করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। তবে ইরান সরকারিভাবি গত ১৯ ফেব্রুয়ারি প্রথম দু’জনের মৃত্যুর কথা জানায়। চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে গত বছরের শেষদিকে এই ভাইরাসটি ছড়িয়ে পড়ে যা এখন বিস্তার লাভ করেছে বিশ্বের অন্তত ৩০টি দেশে।

রোববার ইরানি সূত্রের বরাতে সৌদি আরবের বেসরকারি টেলিভিশন চ্যানেল আল আরাবিয়ার এক প্রতিবেদনে জানানো হয়, চীনের উহান থেকে বিশ্বের ৩০টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এরমধ্যে ইরানেই ১৮ জনের মৃত্যু হয়েছে। তবে গতকাল ইরান সরকারের দেয়া হিসাব অনুযায়ী এই সংখ্যা ছিল মাত্র ৮ জন।

আল আরাবিয়ার প্রতিবেদনে জানানো হয়েছে, প্রাণঘাতী এই ভাইরাসটির বিস্তার ঠেকাতে রোববার থেকে আগামী দশদিন দেশজুড়ে আয়োজিত সব ফুটবল ম্যাচ বাতিল করেছে দেশটির সরকার। এছাড়া স্কুল-কলেজসহ বিভিন্ন সাংস্কৃতিক কেন্দ্র বন্ধ করে দেয়া হয়েছে।

আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়তে থাকায় প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে দেশটির ১৪টি প্রদেশের সব স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে। আগামী এক সপ্তাহ দেশের সব সিনেমা হল, প্রদর্শনীও বন্ধ থাকবে।

এছাড়া দেশটির রাজধানী তেহরানে সাবওয়ে স্টেশনের সব ঝর্ণা ও খাবারের দোকান পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ রাখতে বলেছে কর্তৃপক্ষ। প্রতিদিন সব বাস ও মেট্রোরেল জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে বলা হয়েছে।

এদিকে, ইরানে করোনাক্রান্ত ও প্রাণহানির সংখ্যা বাড়তে থাকায় দেশটির সঙ্গে সব ধরনের বিমান চলাচল স্থগিতের ঘোষণা দিয়েছে কুয়েত এভিয়েশন কর্তৃপক্ষ। 

উল্লেখ্য, গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। এখন পর্যন্ত এ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২ হাজার ৬১৯ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত হয়েছেন ৭৯ হাজার ৫৬১। এর মধ্যে চীনের মূল ভূখণ্ডেই অধিকাংশ মৃত্যুর ঘটনা ঘটেছে। এছাড়া বিশ্বের ৩০ টিরও বেশি দেশে প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। সেসব দেশে ৩৩ (মতান্তরে ৭১) জনের মৃত্যু ছাড়াও আক্রান্ত হয়েছেন আরো প্রায় ২ হাজার ২৮৪ জন।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/মাহাদী