Alexa ইরানের সঙ্গে গোপনে সম্পর্ক উন্নয়নের চেষ্টা সৌদির

ঢাকা, বুধবার   ২৯ জানুয়ারি ২০২০,   মাঘ ১৬ ১৪২৬,   ০৪ জমাদিউস সানি ১৪৪১

Akash

ইরানের সঙ্গে গোপনে সম্পর্ক উন্নয়নের চেষ্টা সৌদির

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১৪ ১৪ ডিসেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যের দেশ ইরানের সঙ্গে গোপনে সুসম্পর্ক গড়ে তোলার চেষ্টা করছে সৌদি আরব। শনিবার আমেরিকার প্রভাবশালী গণমাধ্যম ‘ওয়াল স্ট্রিট জার্নালের প্রকাশিত এক খবরে এ তথ্য জানিয়েছে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি ইরানের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক অবনতি হয়েছে। এ কারণে সৌদি অর্থনীতি আরো শোচনীয় হয়ে পড়বে বলে ধারণা করছেন দেশটির কর্মকর্তারা।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, চরম অর্থনৈতিক দুরবস্থার সম্মুখীন হলে যুক্তরাষ্ট্র ও অন্য মিত্ররা কতটা পৃষ্ঠপোষকতা দেবে তা নিয়ে সৌদি কর্মকর্তারা উদ্বিগ্ন। এ অবস্থায় তারা ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের পথ বেছে নেওয়াকে শ্রেয় মনে করছেন।

গত সেপ্টেম্বরে সৌদি আরবের একটি তেল শোধনাগারে হামলা চালায় হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সেনাবাহিনী। ওই হামলার জন্য আমেরিকা এবং সৌদি আরব ইরানকে দায়ী করেছিল। তবে ইরান সে অভিযোগ নাকচ করেছে।

একজন উচ্চপদস্থ সৌদি কর্মকর্তা জানিয়েছেন, ইরানের ব্যাপারে তাদের দৃষ্টিভঙ্গি বদলানো শুরু করেছে সৌদি প্রশাসন। সাম্প্রতিক মাসগুলোতে ওমান, কুয়েত ও পাকিস্তানের মাধ্যমে সরাসরি বার্তা বিনিময় করেছেন সৌদি আরব এবং ইরানের কর্মকর্তারা।

অন্যদিকে ইরানের কর্মকর্তাদের মতে, তেহরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নে বাধ্য হয়েছে রিয়াদ। ইরান কখনোই সৌদি আরবের সঙ্গে উত্তেজনা চায় না।
উল্লেখ্য, ইরানে সৌদি আরব দূতাবাস ও কনস্যুলেটে হামলার পর ইরান ও সৌদি আরবের মধ্যে কূটনৈতিক সম্পর্ক বন্ধ হয়ে যায়। সৌদি আরব তেল সুবিধাগুলির উপর হামলা সর্বাত্মক উত্তেজনা এনেছিল।

ইরান সরকারের মুখপাত্র আলী রাবেই গত মাসে জানিয়েছিলেন যে রাষ্ট্রপতি হাসান রুহানি সৌদি আরব ও বাহরাইন নেতাদের এই অঞ্চলে সুরক্ষা, শান্তি ও স্থিতিশীলতার বিষয়ে বার্তা দিয়েছেন। এর আগেও উত্তেজনা লাঘব করতে রাবি সৌদি আরব থেকে ইরানে একটি বার্তা ঘোষণা করেছিলেন।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ