ইরানের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে: মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়

ঢাকা, শুক্রবার   ০৫ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭,   ১৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

ইরানের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে: মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২০ ২৯ মার্চ ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ চাপ সৃষ্টি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোরগ্যান আর্থাগোস। এছাড়া দেশটির ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা শিথিল করা হবে না বলেও মন্তব্য করেছেন তিনি।

গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন মোরগ্যান আর্থাগোস। তিনি বলেন, ইরান যখন আলোচনার টেবিলে ফিরে দায়িত্বশীল দেশের মতো আচরণ করবে এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী পম্পেওর সঙ্গে সংলাপে বসবে তখনই দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের মোকাবিলা যখন জরুরি হয়ে পড়েছে তখন ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করার জন্য যুক্তরাষ্ট্রের ওপর আন্তর্জাতিক সমাজের চাপ ক্রমেই জোরদার হচ্ছে। এছাড়া বাহ্যিকভাবে কিছু প্রতিশ্রুতি দেয়া হলেও নিষেধাজ্ঞার মাধ্যমে ইরানের ওপর চাপ বহাল রাখার ওপর জোর দিচ্ছে যুক্তরাষ্ট্র।

পর্যবেক্ষকদের মতে, মোরগ্যানের এ বক্তব্য থেকে বোঝা যায় যে, করোনা মোকাবিলায় সহায়তার জন্য মার্কিন কর্মকর্তারা সাহায্যের প্রস্তাব দিলেও, তারা এটা মনে করছেন যে করোনা প্রাদুর্ভাবের সুযোগে সর্বোচ্চ চাপ সৃষ্টি করে যুক্তরাষ্ট্রেরর উত্থাপিত ১২টি দাবি মানতে ইরানকে বাধ্য করা যাবে।

এদিকে যুক্তরাষ্ট্র ইরানের কাছে দাবি জানিয়েছে যে, দেশটির কাছে  আটক থাকা বেশ কয়েকজন বিদেশি বন্দিকে মুক্তি দেয়া হলে ইরানে বিভিন্ন দেশ থেকে ওষুধ ও চিকিৎসা সামগ্রীর পাঠানোর অনুমতি দেয়া হবে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে যুক্তরাষ্ট্রের একটি সংবাদমাধ্যম জানিয়েছে যে, বিভিন্ন দেশে আটকে থাকা ইরানের পাওনা অর্থ ফিরিয়ে আনার পথ আটকে রেখেছে যুক্তরাষ্ট্র। ফলে করোনা মোকাবিলায় হিমশিম খাচ্ছে ইরান। মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানের বিপুল অর্থ ইউরোপের বিভিন্ন ব্যাংকে আটকে আছে বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

এর আগে ইরান থেকে বলা হয়েছে, করোনা মোকাবিলায় সাহায্য করতে হলে যুক্তরাষ্ট্রকে অবশ্যই ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

সূত্র: পার্সটুডে

ডেইলি বাংলাদেশ/আরএএইচ