Alexa ইরানি জেনারেলকে হত্যার মার্কিন হুমকির সমালোচনায় রাশিয়া

ঢাকা, শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৬ ১৪২৬,   ০৫ রজব ১৪৪১

Akash

ইরানি জেনারেলকে হত্যার মার্কিন হুমকির সমালোচনায় রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩২ ২৪ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরানের বিখ্যাত রেভ্যুলিউশনারী গার্ড বাহিনীর অভিজাত কুদস ফোর্সের নতুন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইসমাইল কায়ানিকে হত্যার হুমকি দেয়ায় যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনা করেছে রাশিয়া। এছাড়া একে সম্পূর্ণ ‘অগ্রহণযোগ্য’ বলেও আখ্যা দিয়েছে তারা।

বৃহস্পতিবার মস্কোয় এক সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা তার দেশের এ অবস্থান তুলে ধরেন।

তিনি বলেন, ‘আমরা আরেকবার এ কথা বলতে চাই যে, এ ধরনের হুমকি আমাদের কাছে অগ্রহণযোগ্য। আইন ও অধিকার লঙ্ঘন করে এ ধরনের বক্তব্য দেয়া হয়েছে এবং একজন রাষ্ট্রীয় প্রতিনিধির এ ধরনের কথা বলার কোনো অধিকার নেই।’

এর আগে একই দিন সুইজারল্যান্ডের ডাভোসে এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের ইরান বিষয়ক বিশেষ দূত ব্রায়ান হুক এই বিতর্কিত হুমকি প্রদান করেন। তিনি বলেন, কুদস ফোর্সের নতুন কমান্ডার কায়ানি যদি সাবেক কমান্ডার জেনারেল সোলেইমানির পথ অনুসরণ করেন, তাহলে তাকেও একই পরিণতি ভোগ করতে হবে।

গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বেরোনোর সময় জেনারেল সোলেইমানির ওপর চোরাগোপ্তা কায়দায় হামলা চালিয়ে তাকে হত্যা করে মার্কিন বাহিনী। তার হত্যাকাণ্ডের পর ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনী কুদস ফোর্সের কমান্ডার হিসেবে জেনারেল কায়ানিকে নিয়োগ দেন।

জেনারেল কায়ানি নিয়োগ পাওয়ার পর ৯ জানুয়ারি আয়াতুল্লাহ আলী খামেনীকে জানান, সর্বশক্তি দিয়ে তিনি জেনারেল কাসেম সোলেইমানির পথ অনুসরণই করবেন। কায়ানি মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনাদের হটানো তার লক্ষ্য বলেও জানান ইরানের সর্বোচ্চ নেতাকে।

সূত্র: পার্স টুডে

ডেইলি বাংলাদেশ/মাহাদী