ইরানিদের ওপর ইসরাইলকে হামলা চালাতে দেয়া উচিত: যুক্তরাষ্ট্র

ঢাকা, রোববার   ১৯ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৫ ১৪২৬,   ১৪ রমজান ১৪৪০

Best Electronics

ইরানিদের ওপর ইসরাইলকে হামলা চালাতে দেয়া উচিত: যুক্তরাষ্ট্র

 প্রকাশিত: ১১:১৪ ৯ নভেম্বর ২০১৮   আপডেট: ১১:২৭ ৯ নভেম্বর ২০১৮

আমেরিকার সিরিয়া বিষয়ক বিশেষ দূত জেমস জেফরি

আমেরিকার সিরিয়া বিষয়ক বিশেষ দূত জেমস জেফরি

ইসলামী প্রজাতন্ত্র ইরানের জনগণের ওপর ইসরাইলকে রাশিয়ার হামলা চালাতে দেয়া উচিত বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। 

 আমেরিকার সিরিয়া বিষয়ক বিশেষ দূত জেমস জেফরি গতকাল এ মন্তব্য করেন। 

তিনি বলেন, সিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যেসব ইরানি সামরিক উপদেষ্টা কাজ করছেন তাদের ওপর ইসরাইলকে রাশিয়ার দ্রুত হামলা করার সুযোগ করে দেয়া দরকার। 

সিরিয়ার কাছে রাশিয়া এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করার পর যখন সিরিয়ার আকাশে ইসরাইলের বিমানের প্রবেশের সুযোগ একবারেই বন্ধ হয়ে যাওয়া মার্কিন দূত একথা বললেন। 

তিনি তার ভাষায় বলেন, “সিরিয়ার ভেতরে ইরানি অবস্থানে হামলার অনুমতির বিষয় নিয়ে ইসরাইল রাশিয়ার সঙ্গে আলোচনা করছে। আমরা অবশ্যই আশা করি এই অনুমতি মিলবে।” এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা 

মার্কিন দূত আরো বলেন, আমেরিকা সেখানকার স্বার্থটা বোঝে এবং ওয়াশিংটন ইসরাইলকে সমর্থন দিচ্ছে।  সিরিয়া থেকে ইরানি সামরিক উপদেষ্টাদের বের করে দেয়ার চেষ্টা করছে বলেও তিনি দাবি করেন। জেমস জেফরি আরো বলেন, "সিরিয়ায় এখন কাজ করছে রাশিয়া, আমেরিকা, ইরান ও তুরস্কের সেনারা। যাকে অনেকটা বিপজ্জনক অবস্থা বলা যায়। 

সিরিয়ায় সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারের আহ্বানে কাজ করছে ইরান ও রাশিয়া। সিরিয়ায় যেসব ইরানি সামরিক উপদেষ্টা রয়েছেন তাদেরকে ইহুদিবাদী ইসরাইল হুমকি মনে করে। ইরানি সেনাদের ওপর হামলার নাম করে এরইমধ্যে সিরিয়ার কয়েকটি সামরিক ঘাঁটিতে বিমান হামলা করেছে ইসরাইল। 

এ ধরনের হামলার ঘটনায় রাশিয়ার একটি বিমান ধ্বংস হওয়ার পর মস্কো ক্ষুব্ধ হয়ে সিরিয়াকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করেছে। বিষয়টি ভালো চোখে দেখছে না ইসরাইল। 

ডেইলি বাংলাদেশ/আরআই  

Best Electronics