Alexa ইরাক থেকে সৈন্য ফেরত নিচ্ছে জার্মানি

ঢাকা, বুধবার   ২২ জানুয়ারি ২০২০,   মাঘ ৮ ১৪২৬,   ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

ইরাক থেকে সৈন্য ফেরত নিচ্ছে জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৬ ৭ জানুয়ারি ২০২০   আপডেট: ১৫:০০ ৭ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিরাপত্তার জন্য ইরাক থেকে কিছু সৈন্যকে প্রতিবেশী দেশগুলোতে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে জার্মানি। সোলেইমানি নিহত হওয়ার পর দেশটিতে উত্তেজনা তৈরি হওয়ায় সৈন্য সরিয়ে নেয়ার এই সিদ্ধান্ত নেয় জার্মান সরকার।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী হেইকো ম্যাস ও প্রতিরক্ষা মন্ত্রী অ্যানেগ্রেত ক্র্যাম্প-ক্যারেনবওয়ার তাদের মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে বলেছেন, ইরাকে জার্মান সেনা উপস্থিতি হ্রাস করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশটিতে অবস্থান করা ১৩০ জার্মান সেনার মধ্যে ৩০ সেনাকে সরিয়ে নেয়া হবে এবং তাদেরকে কাতারে মোতায়েন করা হবে।

জার্মান সরকার বলছে, ইসলামিক স্টেটের বিরুদ্ধে মার্কিন সামরিক বাহিনীর সঙ্গে যৌথ লড়াইয়ের অংশ হিসেবে ইরাকে সৈন্য মোতায়েন করা হয়েছিল। বাগদাদ এবং তাজি শহরে নিয়োজিত ৩০ জার্মান সৈন্যকে অন্যত্র সরিয়ে নেয়া হবে। জার্মানির ১২০ সৈন্যের মধ্যে ৯০ জন ইরাকের উত্তরাঞ্চলের কুর্দি অধ্যুষিত এলাকায় মোতায়েন রয়েছে।

তবে ইরাকি সৈন্যদের প্রশিক্ষণ কার্যক্রম শুরু হলে সরিয়ে নেয়া জার্মান সৈন্যদের আবারও সেখানে পাঠানো হবে বলে চিঠিতে জানিয়েছে জার্মান সরকার। জার্মানির পররাষ্ট্রমন্ত্রী দেশটির সরকারি সম্প্রচার মাধ্যম জেডডিএফকে বলেছেন, ইসলামিক স্টেট জঙ্গিদের পুনরুত্থানের আশঙ্কায় বিদেশি সৈন্যদের দ্রুত ইরাক ছাড়া উচিত। কিন্তু কোনো পক্ষই তা চায় না।

ডেইলি বাংলাদেশ/জেএস/মাহাদী