ইরাকের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন ট্রাম্প

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৫ ১৪২৭,   ১২ সফর ১৪৪২

ইরাকের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৮ ৮ আগস্ট ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলতি মাসের শেষের দিকে ওয়াশিংটনে ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল খাদেমির সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের মিত্র প্রধানমন্ত্রী ক্ষমতায় আসার পর সম্পর্কের ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন ঘটেছে এই দুই দেশের মধ্যে।

শুক্রবার এক বিবৃতিতে হোয়াইট হাউস এ তথ্য নিশ্চিত করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ইসলামিক স্টেট গ্রুপের বিরুদ্ধে যুদ্ধ এবং বৈশ্বিক মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে সৃষ্ট বিভিন্ন সমস্যার এই গুরুত্বপূর্ণ সময়ে ইরাকের প্রধানমন্ত্রীর ওয়াশিংটন সফরের কথা রয়েছে। আগামী ২০ আগস্ট তিনি সফরে আসবেন।

হোয়াইট হাউস আরো জানায়, ঘনিষ্ট অংশীদার হিসেবে সম্পর্ক জোরদারের অপেক্ষায় থাকবে যুক্তরাষ্ট্র ও ইরাক।

গত জানুয়ারি মাসে ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন ড্রোন হামলায় ইরানের জেনারেল কাসেম সোলাইমানি ও ইরাকের কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিস নিহত হন। এরপর থেকে এই দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়। এ ঘটনার পরপরই ইরাকে থাকা প্রায় ৫ হাজার ২০০ মার্কিন সেনা প্রত্যাহারের দাবি জানায় দেশটির আইন প্রণেতারা।

গত মে মাসে ইরাকের প্রধানমন্ত্রী হিসেবে দ্বায়িত্ব গ্রহণ করেন মোস্তফা আল খাদেমি। যুক্তরাষ্ট্র এবং এ অঞ্চলে তাদের মিত্রদের সঙ্গে ঘনিষ্ট সম্পর্ক থাকা সাবেক এই গোয়েন্দা প্রধানের দায়িত্ব গ্রহণের পর থেকেই এ উত্তেজনা উল্লেখযোগ্যভাবে কমে যায়।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া

ডেইলি বাংলাদেশ/এসএমএফ