ইভিএম পরিচালনায় সেনা থাকবে: ইসি সচিব

ঢাকা, রোববার   ১৬ জুন ২০১৯,   আষাঢ় ২ ১৪২৬,   ১১ শাওয়াল ১৪৪০

ইভিএম পরিচালনায় সেনা থাকবে: ইসি সচিব

 প্রকাশিত: ১৮:৪৫ ১০ নভেম্বর ২০১৮   আপডেট: ১২:২৭ ১১ নভেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যেসব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে, সেখানে সশস্ত্র বাহিনী দায়িত্বে নিয়োজিত থাকবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এমন পরিকল্পনার কথা জানান।

ইসি সচিব বলেন, যেসব কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে, সেখানে দায়িত্বে থাকবেন সশস্ত্র বাহিনীর সদস্যরা। তাদের ইভিএম পরিচালনার প্রশিক্ষণ দেয়ার সিদ্ধান্ত আছে ইসির। তবে এখনো সিদ্ধান্ত হয়নি।

ইভিএম মেলার বিষয়ে হেলালুদ্দীন আহমদ বলেন, আগামী ১২ নভেম্বর ইভিএম নিয়ে জাতীয় পর্যায়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলা হবে। এতে আমরা রাজনৈতিক দলগুলোকে আমন্ত্রণ জানিয়েছি। তারা যদি তাদের টেকনিক্যাল টিম দিয়ে ইভিএম পর্যবেবেক্ষণ করতে চায়, তা তারা করতে পারবে। 

হেলালুদ্দীন আহমদ বলেন, আগামী মঙ্গলবার থেকে রিটার্নিং কর্মকর্তাদের (জেলা প্রশাসক) আমরা প্রশিক্ষণ দেবো। আর তার তিনদিন পর সহাকারী রিটার্নিং কর্মকর্তাদের (টিএনও) প্রশিক্ষণ দেয়া হবে। 

আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির বিষয়ে ইসি সচিব বলেন, আমরা প্রত্যেক রিটার্নিং কর্মকর্তা এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বলে দিয়েছি, তারা এ বিষয়ে ব্যবস্থা নেবে। সাতদিনের মধ্যে সব ধরনের প্রচার সামগ্রীও সরিয়ে ফেলতে বলেছি। এর মধ্যে সরানো না হলে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। 

দলগুলোর মনোনয়নপত্র বিক্রি সৃষ্ট বিশৃঙ্খলার বিষয়ে তিনি বলেন, রাজনৈতিক দলগুলো একটি এরিয়ার মধ্যে মনোনয়ন ফরম বিক্রি করবে। এতে আচরণবিধি প্রতিপালন না হওয়ার কিছু দেখছি না।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৩ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৯ নভেম্বর।

ডেইলি বাংলাদেশ/এসআই/আরআই