Alexa ইভিএমে এত ভয় কেন: বিএনপিকে কাদের

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

ইভিএমে এত ভয় কেন: বিএনপিকে কাদের

 প্রকাশিত: ২১:১৭ ২৯ আগস্ট ২০১৮   আপডেট: ১৫:৫৪ ৩০ আগস্ট ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

ইলেকট্রনিক ভোটিং মেশিনকে (ইভিএম) স্বাগত জানিয়ে এবং বিএনপির আপত্তির সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আমরা ইভিএমকে স্বাগত জানাই। এই ইভিএম পদ্ধতিতেই তো সিলেটে সিটি নির্বাচনে জয় পেয়েছ বিএনপি। তাহলে ইভিএম পদ্ধতি নিয়ে তাদের এত অবিশ্বাস, এত ভয় কেন?

বুধবার সন্ধ্যায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের স্মরণ সভায় তিনি এসব কথা বলেন।  

ওবায়দুল কাদের বলেন, ইভিএম পদ্ধতি বিশ্বস্বীকৃত আধুনিক সিস্টেম। উন্নত গণতান্ত্রিক দেশে এই পদ্ধতি চালু রয়েছে। ইভিএম আওয়ামী লীগের নতুন কোনও দাবি নয়। ইসির সঙ্গে সংলাপের সময়ই আমরা এ দাবি জানিয়েছি। নির্বাচন কমিশন ইভিএম পদ্ধতি অযৌক্তিক মনে করলে সে অনুযায়ী ব্যবস্থা নেবে।

‘তবে নির্বাচন হবে সংবিধান অনুযায়ী। অন্যান্য গণতান্ত্রিক দেশের মত। বিএনপির নির্বাচনে আসা, না আসা তাদের নিজেদের গণতান্ত্রিক অধিকারের বিষয়। তারা নির্বাচনে আসলে সরকারের পক্ষ থেকে কোনো বাধা নেই’- যোগ করেন কাদের। 
  
এ সময় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারামুক্তিকে সরকার নয়, আদালতের বিষয় বলে মন্তব্য করেন তিনি। 

জাতীয় ঐক্যফ্রন্ট প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, নির্বাচন আসলে অনেক পোলারাইজেশন হয়। তাদের জন্য শুভকামনা। তবে তাদের ফ্রন্টে ২০১৪ সালের আগুন সন্ত্রাসের গন্ধ পাওয়া গেলে জনগণ কিন্তু কঠোর হাতে প্রতিরোধ করবে। আর ইতিবাচক আন্দোলন করলে রাজনৈতিকভাবে মোকাবিলা করবো। 

দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি হাজী আবুল হাসনাতের সভাপতিত্বে স্মরণ সভায় আরো বক্তৃতা করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কর্নেল ফারুক খান, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, মহিবুল হাসান নওফেল, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শ. ম রেজাউল, উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ ও উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খান প্রমুখ। 

ডেইলি বাংলাদেশ/এসআই