ইবতেদায়ি শিক্ষকদের জন্য আসছে এমপিওভুক্তির সুখবর
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=112603 LIMIT 1

ঢাকা, রোববার   ০৯ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৫ ১৪২৭,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

ইবতেদায়ি শিক্ষকদের জন্য আসছে এমপিওভুক্তির সুখবর

সাইফুল ইসলাম ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১৭ ১৭ জুন ২০১৯   আপডেট: ২১:৫৮ ১৭ জুন ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

এ বছরে সারাদেশ থেকে কমপক্ষে ৪ হাজার ৩১২টি ইবতেদায়ি মাদরাসাকে এমপিওভুক্তি করা হবে। এজন্য এসব প্রতিষ্ঠান থেকে প্রায় ২২ হাজার শিক্ষককে এমপিওভুক্ত করতে একটি তালিকাও প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

নাম প্রকাশ না করার শর্তে তিনি জানান, নিবন্ধিত ৪ হাজার ৩১২টি ইবতেদায়ি মাদরাসাকে এবছর এমপিওভুক্তি করা হবে। ২০১৯-২০ সালের প্রস্তাবিত বাজেটে এ সংক্রান্ত অর্থ বরাদ্দও দেয়া হয়েছে। সে ক্ষেত্রে ২২ হাজার শিক্ষক এমপিও ভুক্তি হতে পারেন।

এ ব্যাপারে জানতে কারিগরি ও মাদরাসা বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভুইয়ার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি নিয়ে আপাতত কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে খবরটিকে তিনি নাকচও করে দেননি। ডেইলি বাংলাদেশকে তিনি বলেন, যথা সময়ে খবরটি জানা যাবে। এখনই তাড়াহুড়োর প্রয়োজন নেই।

ইবতেদায়ি শিক্ষকরা বর্তমানে ২ হাজার ৩০০ থেকে ২ হাজার ৫০০ টাকা করে প্রতিমাসে সম্মানী পেয়ে থাকেন। এমপিওভুক্তি হলে তাদের বেতন সরকারি স্কেলে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সমান হবে। সে ক্ষেত্রে মাদরাসা প্রধান শিক্ষক ১২ হাজার ৫০০ টাকা বেতন, দেড় হাজার টাকা বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা, ২ হাজার ৫০০ টাকা বৈশাখী এবং ৬ হাজার ২৫০ টাকা উৎসব ভাতা পাবেন। 

আর মৌলভীরা পাবেন ৯ হাজার ৩০০ টাকা করে। এ ছাড়া মাসে বেতনের সঙ্গে দেড় হাজার টাকা করে বাড়ি ভাড়া ও চিকিৎসা, ১ হাজার ৮৬০ টাকা করে বৈশাখী এবং ৪ হাজার ৬৫০ টাকা উৎসব ভাতা পাবেন।

ডেইলি বাংলাদেশ/আরএইচ