ইফতারের পাতে থাকুক মজাদার মুগ ডালের লাড্ডু

ঢাকা, সোমবার   ২৫ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৭,   ০২ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

ইফতারের পাতে থাকুক মজাদার মুগ ডালের লাড্ডু

লাইফষ্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪৩ ১৬ মে ২০২০  

ছবি: মুগ ডালের লাড্ডু

ছবি: মুগ ডালের লাড্ডু

ইফতারে নানা ধরনের পদ থাকে। প্রতিদিন শরবত আর ভাজাভুজির পাশাপাশি মিষ্টি খাবার রাখতে পারেন। বানাতে পারেন মুগ ডালের লাড্ডু। 

মিষ্টি এই খাবারে ইফতারের মেনুতে আসবে পরিবর্তন। সেই সঙ্গে একঘেয়েমি খাবারের স্বাদও বদলাবে সবার। জেনে নিন লাড্ডুর রেসিপিটি- 

উপকরণ: মুগ ডাল ১ কাপ, তরল দুধ ২ কাপ, গুঁড়া দুধ ২ টেবিল-চামচ, কনডেন্সড মিল্ক আধা টিন, নারকেল কোরানো আধা কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, চিনি আধা কাপ, ঘি দেড় কাপ, হলুদ রং সামান্য।  

প্রণালী: ডাল ভালো করে ধুয়ে দুই ঘণ্টা পানিতে ভিজিয়ে রেখে ব্লেন্ড করে নিন। এবার প্যানে ঘি দিয়ে ডাল ভালো করে মিশিয়ে নিন। চুলা বন্ধ থাকা অবস্থায় মেশাতে হবে। না হয় ডাল জমে শক্ত হয়ে যেতে পারে। মেশানো হয়ে গেলে চুলা জ্বালিয়ে অনবরত নাড়তে থাকুন। ভালো করে নেড়ে ডাল ভাজুন। তরল দুধের সঙ্গে গুঁড়া দুধ মিশিয়ে এক পাশে রেখে দিন। 

ডালের মিশ্রণ থেকে ঘি ছেড়ে দিলে দুধ মিশিয়ে নাড়তে হবে। দুধ শুকিয়ে আসলে কনডেন্সড মিল্ক, নারকেল, চিনি ও এলাচ গুঁড়া দিয়ে আবার কিছুক্ষণ নাড়তে হবে। চিনি ভালো করে মিশে মিশ্রণটা যখন প্যান থেকে উঠে আসবে তখন চুলা থেকে নামিয়ে নিন। একটু ঠাণ্ডা হলে হাতে একটু ঘি মাখিয়ে পরিমাণ মতো মিশ্রণ নিয়ে গোল গোল করে লাড্ডু বানান। শুকনো নারিকেলে গড়িয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন মজাদার মুগ ডালের লাড্ডু।

ডেইলি বাংলাদেশ/জেএমএস