ইন্দোনেশিয়ায় নির্বাচনী ফল নিয়ে বিক্ষোভ, নিহত ৬

ঢাকা, মঙ্গলবার   ২৫ জুন ২০১৯,   আষাঢ় ১২ ১৪২৬,   ২১ শাওয়াল ১৪৪০

ইন্দোনেশিয়ায় নির্বাচনী ফল নিয়ে বিক্ষোভ, নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৫৪ ২২ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ায় নির্বাচনী ফলাফলকে কেন্দ্র করে রাজধানী জাকার্তায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের তুমুল সংঘর্ষে ছয় জন নিহত হয়েছেন। আহত হয়েছেন দুইশ’ এরও বেশি লোক। এছাড়া বিক্ষোভে উসকানি দেয়ার অভিযোগে পুলিশ অন্তত ২০ জনকে গ্রেফতার করেছে।

মঙ্গলবার ইন্দোনেশিয়ার জেনারেল ইলেকশন কমিশন (কেপিইউ) প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল প্রকাশ করে। তাতে দেখা যায়, ১৭ এপ্রিল অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট উয়িদোদো ৫৫ দশমিক পাঁচ শতাংশ ভোট পেয়ে পুনর্নির্বাচিত হয়েছেন এবং তার প্রতিদ্বন্দ্বী সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তো ৪৪ দশমিক পাঁচ শতাংশ ভোট পেয়েছেন। 

প্রেসিডেন্ট নির্বাচনে পড়া মোট ১৫ কোটি ৪০ লাখ ভোটের মধ্যে উয়িদোদো আট কোটি ৫০ লাখেরও বেশি ভোট পান। কিন্তু পরাজিত প্রার্থী সুবিয়ান্তো সংবাদ সম্মেলন করে ব্যাপক প্রতারণার অভিযোগ তোলেন।

নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার পর রাজধানী জাকার্তায় পুলিশের বেশ কিছু গাড়ি এবং একটি ডর্মিটোরিতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা।

ন্যাশনাল পুলিশের মুখপাত্র দেদি প্রেসিটিও বলেন, মঙ্গলবার নির্বাচনে পরাজিত এক প্রেসিডেন্ট প্রার্থীর সমর্থকরা বিক্ষোভ শুরু করে। রাতভর তারা বিক্ষোভ করেছে। 

জাকার্তার গভর্নর আনিস বাসওয়েদান বলেন, সহিংসতায় ছয়জন নিহত এবং আরো দুইশ’ জন আহত হয়েছে। 

স্থানীয় কম্পাস টিভিতে দেখা গেছে, বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়ে মারছে, পুলিশের ডরমিটোরিতে আগুন ধরিয়ে দিয়েছে। গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই এক বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে।

প্রেসিটিও বলেন, বিক্ষোভে হতাহতের সংখ্যা যাচাই করছে পুলিশ। জাকার্তা পুলিশের মুখপাত্র আর্গো ইয়োনো বলেন, যারা পাথর এবং ককটেল নিক্ষেপ করেছে তাদের লক্ষ্য করে টিয়ার গ্যাস এবং জল কামান নিক্ষেপ করেছে পুলিশ।

গেল কয়েকদিন ধরেই উত্তপ্ত হয়ে উঠেছে রাজধানী। এপ্রিলে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে জোকো উইদোদোকে আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করা হয়। নির্বাচনে সাবেক জেনারেল প্রাবোয়ো সুবিয়ান্তোকে পরাজিত করে তিনি দ্বিতীয়বারের মতো দেশটির প্রেসিডেন্ট হন।

বুধবার নির্বাচনের ফলাফল ঘোষণার কথা থাকলেও সহিংসতার আশঙ্কায় নির্ধারিত সময়ের একদিন আগে মঙ্গলবার সকালেই ভোটের ফলাফল প্রকাশ করা হয়। 

নিরাপত্তা বজায় রাখতে জাকার্তাজুড়ে ৪০ হাজার পুলিশ ও সেনা সদস্য মোতায়েন করা হয়েছে বলে ইন্দোনেশিয়া কর্তৃপক্ষ জানিয়েছে। এই ফলাফলকে চ্যালেঞ্জ করতে আদালতে যাবেন বলে নিশ্চিত করেছে বিরোধী দল।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/এসআই