ইন্দোনেশিয়ায় আবারো আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত

ঢাকা, শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১১ ১৪২৭,   ০৮ সফর ১৪৪২

ইন্দোনেশিয়ায় আবারো আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত

আন্তর্জাতিক ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:০১ ১০ আগস্ট ২০২০   আপডেট: ২২:০৫ ১০ আগস্ট ২০২০

ছবি: সংগ্রহীত

ছবি: সংগ্রহীত

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের সিনাবাঙ পাহাড়ের আগ্নেয়গিরিতে আবারো অগ্ন্যুৎপাত হয়েছে।সোমবার অগ্ন্যুৎপাতের পর আকাশের ১৬ হাজার ৪০০ ফুট জুড়ে ছাই ও আগ্নেয় পদার্থ দেখা গেছে। গত শনিবারের পর আবারো সেখানে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটলো। 

স্থানীয় বাসিন্দা রছরুর রোজী পসি বলেন, বজ্রপাতের মতোই আগ্নেয়গিরি থেকে শব্দ হয়েছে। এটি ৩০ সেকেন্ডের কম সময় স্থায়ী ছিল।

ইন্দোনেশিয়ার আগ্নেয়গিরি ও ভূতাত্ত্বিক হাজার্ড মিটিগেশন সেন্টার জানায়, ঘটনাস্থল এলাকায় মারাত্বক ক্ষতি বা মানুষ আহত হয়নি। এর আগে আগ্নেয়গিরির জ্বালানি মুখ থেকে পাঁচ কিলোটার দূরে মানুষকে থাকতে বলা হয়ে।

ওই সংস্থা বলছে, ওই এলাকায় বসবাস করা মানুষদের মুখ ঢেকে সতর্কভাবে চলার পরামর্শ দেয়া হয়েছে, যাতে তারা অগ্ন্যুৎপাতের ধোঁয়া ও সম্ভাব্য লাভার স্রোত থেকে রক্ষা পেতে পারে।

সিনাবাঙ পাহাড় পর্যবেক্ষক কর্তৃপক্ষ জানায়, এরইমধ্যে আগ্নেয়গিরি ছাই অনেক গ্রামে ছড়িয়ে পড়েছে যা জ্বালানি মুখ থেকে ২০ কিলোমিটার।

আগ্নেয়গিরির পাশে যাওয়া ভ্রমণকারী গিলবার্ট সেমবাইরিং বলেন, অগ্ন্যুৎপাতের পর পাহাড়ের চারপাশে অনেক অন্ধকার হয়ে পড়ে। এটি দুই দিন আগে ঘটা অগ্ন্যুৎপাতের চেয়ে দ্বিগুণ ছিল।

এদিকে ওই এলাকায় বিমানের ফ্লাইট স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছে নাগরিক বিমান কর্তৃপক্ষ।

ডেইলি বাংলাদেশ/এমকেএ