Alexa ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত পরিবর্তন

ঢাকা, শুক্রবার   ১৯ জুলাই ২০১৯,   শ্রাবণ ৪ ১৪২৬,   ১৫ জ্বিলকদ ১৪৪০

ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত পরিবর্তন

 প্রকাশিত: ১০:৩৪ ১২ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ১১:৫১ ১২ ফেব্রুয়ারি ২০১৮

এসএসসি পরীক্ষা চলাকালে ইন্টারনেট আড়াই ঘণ্টা বন্ধ রাখার সিদ্ধান্ত পরিবর্তন করেছে বিটিআরসি। সোমবার সকালে বিটিআরসি থেকে ইন্টারনেট সেবা স্বাভাবিক রাখতে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেয়া হয়।

বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত পরিবর্তন করা হয়েছে।

চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রোধে পরীক্ষা শুরুর দুই ঘণ্টা আগে থেকে মোট আড়াই ঘণ্টা সময় ইন্টারনেটে ধীর গতি রাখার সিদ্ধান্ত নেয় সরকার। সিদ্ধান্ত অনুযায়ী, পরীক্ষা শুরুর আধা ঘণ্টা পর পর্যন্ত ইন্টারনেট ধীর গতিতে চলবে।

নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি থেকে দেশের সব আইআইজিকে (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) এই নির্দেশ পাঠানো হয়েছে। এছাড়া ধীর গতিতে ইন্টারনেট চালানোর সিদ্ধান্ত পরীক্ষামূলকভাবে বাস্তবায়নে রোববার রাত ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ইন্টারনেট সেবার গতি ধীর ছিলো।

আইএসপি ও মোবাইল অপারেটরগুলোতে ২৫ কিলোবাইট পার সেকেন্ড ব্যান্ডউইথ সরবরাহর কারণে কার্যত বন্ধই ছিল ইন্টারনেট। এ সময় কোনো ওয়েবসাইটে ঢোকা যায়নি। কিছু সার্চ দিলেও ওয়েবপেজগুলো কেবল ‘লোডিং’ দেখাচ্ছিল।

বিটিআরসির সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশে বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৮ কোটির বেশি। এর মধ্যে সাড়ে ৭ কোটি মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী, বাকি ৫০ লাখ ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করেন।

ডেইলি বাংলাদেশ/টিএএস/এআর