ঢাকা, সোমবার ১৯ ফেব্রুয়ারি, ২০১৮
ডেইলি বাংলাদেশের অডিও সার্ভিস চালু
শিরোনাম:
কার্গো বিমানে পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো যুক্তরাজ্য ১২৭ ইউনিয়ন ও নয় পৌরসভায় ভোট ২৯ মার্চ চা শ্রমিকদের আবাসন, শিক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাগান মালিকদের কাছে থাকবে সরকার: প্রধানমন্ত্রী জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে বিএনপি রাজশাহীর তানোরে বিস্ফোরকসহ ৩ জঙ্গি আটক
শিরোনাম:
কার্গো বিমানে পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো যুক্তরাজ্য ১২৭ ইউনিয়ন ও নয় পৌরসভায় ভোট ২৯ মার্চ চা শ্রমিকদের আবাসন, শিক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাগান মালিকদের কাছে থাকবে সরকার: প্রধানমন্ত্রী জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে বিএনপি রাজশাহীর তানোরে বিস্ফোরকসহ ৩ জঙ্গি আটক...

ইন্টারনেট বন্ধই সমাধান নয়: জাফর ইকবাল

 সিলেট প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩৭, ১৩ ফেব্রুয়ারি ২০১৮

৪৯ বার পঠিত

খবরটি শুনতে এখানে ক্লিক করুন
ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

এসএসসি’র প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় শিক্ষামন্ত্রীর পদত্যাগ বা ইন্টারনেট বন্ধই সমাধান নয়। কিভাবে প্রশ্নফাঁস হচ্ছে সেটা আগে খুঁজে বের করতে হবে বলে মন্তব্য করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল।

মঙ্গলবার দুপুরে সিলেটের মীরেরময়দানে বিশ্ব বেতার দিবসের অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, শিক্ষামন্ত্রীর পদত্যাগই এর সঠিক সমাধান নয়। প্রশ্নফাঁসের মূল কারণ উদ্ঘাটন করে এর সমাধান করাটাই সবচেয়ে বেশি প্রয়োজন।

চলতি এসএসসি পরীক্ষায় এপর্যন্ত সবগুলো বিষয়েরই প্রশ্ন ফাঁস হয়েছে। পরীক্ষা শুরুর আগেই সেই প্রশ্ন চলে এসেছে ফেসবুকসহ সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে।

দেশজুড়ে সমালোচনার মুখে প্রশ্নফাঁস ঠেকাতে পরীক্ষা শুরুর সময় ইন্টারনেটের গতি কমিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েও সরে আসে সরকার। এ নিয়ে শিক্ষামন্ত্রীর পদত্যাগের দাবি উঠে সংসদসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে।

জাফর ইকবাল বলেন, এভাবে প্রশ্নফাঁস চলতে থাকলে এদেশে শিক্ষার কোনো গুরুত্ব থাকবে না। সরকারকে এগুলো বন্ধ করতে হবে।

প্রশ্নফাঁস ঠেকাতে কয়েক বছর ধরে সোচ্চার অবস্থানে থাকা জাফর ইকবাল বলেন, যখন তিনি শহীদ মিনারে বৃষ্টিতে ভিজে আন্দোলন করেছেন, সরকার তখন প্রশ্নফাঁসের কথা স্বীকারও করেনি। এখন স্বীকার করা হচ্ছে, কিন্তু কার্যকর কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। ইন্টারনেট বন্ধের কথা না ভেবে প্রয়োজনে প্রশ্ন ছাপার বিকল্প জায়গা খোঁজার পরামর্শ দেন তিনি।

ডেইলি বাংলাদেশ/সালি/এআর

সর্বাধিক পঠিত
ওপরে যেতে